ডিসিসিআই আয়োজিত শারীরিক প্রতিবন্ধীদের মধ্যে ট্র্যাঙ্গুলার টি-২০ ট্রফি ২০২৪-র আবরণ উন্মোচন

বহু প্রতীক্ষিত শারীরিক প্রতিবন্ধী ট্র্যাঙ্গুলার টি-২০ ট্রফি ২০২৪ শুরু হতে চলেছে ১৫ মার্চ ২০২৪- এ। তারই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় বৃহস্পতিবার। একইসঙ্গে কলকাতায় এই ত্রিদেশীয় টি-২০ ট্রফির উন্মোচনও করা হয়। এই টুর্নামেন্টের আয়োজক ডিফারলি অ্যাবলড ক্রিকেট কাউন্সিল অফ ইন্ডিয়া।

প্রতিবন্ধী ক্রিকেট হল বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা খেলা ক্রিকেটের একটি রূপ। প্রতিবন্ধকতার প্রকারের উপর নির্ভর করে নির্দিষ্ট নিয়ম-কানুন আছে, কিন্তু মূল গেমপ্লে ঐতিহ্যগত ক্রিকেটের মতোই থাকে। যাইহোক, মূলধারার ক্রিকেটের গ্লিটজ এবং গ্ল্যামারের মধ্যে, ক্রিকেট উৎসাহীদের একটি অংশ রয়েছে ভিন্নভাবে সক্ষম ক্রিকেটাররা, যাদের দীর্ঘদিন ধরে উপেক্ষা করা হয়েছে। এবার শারীরিক অক্ষমতা তিন রাজ্যের মধ্যে এই ট্র্যাঙ্গুলার টি ২০ ট্রফি ২০২৪ তিনটি রাজ্য পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের মধ্যে ১৫- ১৭ মার্চ, ২০২৪  আদিত্য একাডেমি, বারাসাতে খেলা হবে।আর ভিন্নভাবে-সক্ষম ক্রিকেটে বিভিন্ন ফর্ম রয়েছে। যার মধ্যে পডে অন্ধ ক্রিকেট, বধির এবং নিঃশব্দ ক্রিকেট, শারীরিক অক্ষমতা ক্রিকেট এবং হুইলচেয়ার ক্রিকেট।

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার শ্রী অরুণ লাল সহ বেশ কয়েকজন বিশিষ্টজন।এঁদের মধ্যে ছিলেন সিএবি-র সিইও চিন্ময় নায়ক। এছাড়াও ছিলেন  রবি চৌহান, ডিসিসিআই-এর সাধারণ সম্পাদক; স্কোয়াড্রন লিডার আভাই প্রতাপ সিং, ডিসিসিআই এর যুগ্ম সচিব; অরুণ সরফ, ডব্লিউবি ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর ডিফারেন্টলি-এবল্ডের প্রধান পৃষ্ঠপোষক; রাজেশ ভরদ্বাজ, চেয়ারম্যান, কর্পোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশন ডিসিসিআই;  সুরেন্দর আগরওয়াল, চেয়ারম্যান, ডিসিসিআই (দক্ষিণ ভারত) এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।

এই প্রসঙ্গে ডিসিসিআই- এর সাধারণ সম্পাদক রবি চৌহান জানান, ‘শারীরিক প্রতিবন্ধী ট্র্যাঙ্গুলার টি-২০ ট্রফি একটি অনন্য প্ল্যাটফর্ম যা শারীরিকভাবে অক্ষম ক্রিকেটারদের প্রতিভা এবং সংকল্পকে সবার সামনে তুলে থধরতে সাহায্য করবে। আমরা সব সময় সমাজে পরিবর্তন আনতে চেয়েছি। আমরা সচেতনতা তৈরি করতে চাই যে ভিন্নভাবে-সক্ষম ব্যক্তিরা জীবনে যা করতে চায় তা আদতে একজন সাধারণ ব্যক্তির চেয়েও ভালভাবে উপস্থাপন করতে পারে।’

এই উপলক্ষ্যে, ডব্লিউবি ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর ডিফারেন্টলি-অ্যাবল্ড-এর প্রধান পৃষ্ঠপোষক অরুণ সরফ জানান, ‘ডিসিসিআই-এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর ডিফারেন্টলি-এবল্ড-এর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে নিয়োগ পেয়ে আমি অবিশ্বাস্যভাবে সম্মানিত। আমি সক্ষমতা নির্বিশেষে পশ্চিমবঙ্গের সকল ক্রিকেটারদের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 2 =