সাইবার প্রতারণা নয়া পন্থা, সিবিএসই-র স্যাম্পেল প্রশ্নের লিঙ্কে ক্লিক করলেই বিপদ

এবার সাইবার প্রতারণার এক নতুন পন্থা এল সামনে। সাইবার ক্রাইমে যোগ হল সিবিএসই-র ফেক স্যাম্পেল প্রশ্ন। আর এই ফেক স্যাম্পেল প্রশ্নের লিঙ্কেই লুকিয়ে রয়েছে বিপদ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ৪৮ ঘণ্টার কলকাতা ও শহরতলির মোবাইল গ্রাহকদের ফোনে একটি মেসেজ আসছে। তাতে দেখা যাচ্ছে, সিবিএসই-এর তরফ থেকে মেসেজ বলা হচ্ছে, সিবিএসই-র তরফ থেকে এক স্যাম্পেল প্রশ্নপত্র তৈরি করেছে। তার নিচে দেওয়া হয়েছে একটা ডাউনলোড লিঙ্কও। আর এই লিঙ্কেই রয়েছে প্রতারকদের সব কারসাজির ব্য়াপার।

এই প্রসঙ্গে তদন্তকারীরা জানিয়েছেন, এই লিঙ্ক ক্লিক করতেই এনি ডেস্ক বা এই জাতীয় অ্যাপ সক্রিয় হয়ে যাচ্ছে। প্রতারক সরাসরি গ্রাহকের মোবাইলের অ্যাকসেস পেয়ে যাচ্ছে। সেই থেকেই ব্যাঙ্ক ডিটেইল নিয়ে আর্থিক প্রতারণা করছে। গত দু’দিন ধরে এই ধরনের ঘটনা ঘটতে দেখা গেছে বহু জায়গায়।

ইতিমধ্যেই রাজ্য পুলিশের সাইবার ক্রাইম শাখার তদন্তকারীরা সাধারণ মানুষকে সতর্ক করছেন। একইসঙ্গে কেবলমাত্র সিবিএসই-র অফিসিয়াল ওয়েবসাইট দেখারই পরামর্শ দিচ্ছেন। পাশাপাশি এই ধরনের কোনও বোর্ড কিংবা সংস্থার তরফে মেসেজ এলে, তা ক্লিক না করে কেবল অফিসিয়াল ওয়েবসাইট গিয়ে তথ্য সংগ্রহ করারও পরামর্শ দিয়েছেন তাঁরা। এরই পাশাপাশি সাইবার সেলের পুলিশ কর্তারা আপাতত খুঁজে বার করার চেষ্টা করছেন, কোথা থেকে এই মেসেজগুলো পাঠানো হচ্ছে।

এই প্রসঙ্গে তদন্তকারীরা এও জানান, সিবিএসই-পরীক্ষার্থীদের অভিভাবকদের সফট টার্গেট করেছে এই সাইবার প্রতারকেরা। এর আগেও এই ধরনের একাধিক প্রতারণা জাল বিছিয়েছিল অপরাধীরা। মোবাইলে জরুরি তথ্যের ভিত্তিতে একটি লিঙ্ক আসত। তা ক্লিক করতেই ফাঁদে পা দিতেন গ্রাহক। এবার সিবিএসই -র নাম ব্যবহার করে জাল বিছিয়েছে প্রতারকরা। কারণ তাঁরা এটা বুঝতে পেরেছেন সন্তানদের ভবিষ্যৎ যে কোনও অভিভাবকদের কাছে সব থেকে বেশি গুরুত্ব পায়। যাদের বাড়ির সন্তান সিবিএসই বোর্ডের পরীক্ষার্থী রয়েছেন তাঁরা এই মেসেজ দেখলে স্বভাবসিদ্ধভাবেই তা ক্লিক করবেন। আপাতত এই মেসেজের সূত্র ধরেই তদন্ত শুরু করেছেন সাইবার সেলের কর্তারা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − seventeen =