মোবাইলে ফ্রি রিচার্জের নামে পাতা হচ্ছে সাইবার ক্রাইমের ফাঁদ

মোবাইলে ফ্রি রিচার্জ করে দেওয়া হবে, এরকমই লোভনীয় এসএমএস আসছে অনেকের কাছেই। রাজ্যের বিভিন্ন প্রান্তের বিভিন্ন নেটওয়ার্ক উপভোক্তাদের কাছে এই ধরনের এসএমএস যাচ্ছে। এটি আসলে সাইবার ক্রাইমের একটি ফাঁদ বলেই জানানো হল কলকাতা পুলিশের তরফ থেকে।

সূত্রে খবর, অনেক মোবাইল ব্যবহারকারীদের কাছে এসএমএস আসছে, যেখানে লেখা থাকছে, ‘২৮ দিনের জন্য ২৩৮ টাকার একটি ফ্রি রিচার্জ করে দেওয়া হচ্ছে। এরকমই একটি বার্তা দিয়ে নির্দিষ্ট কেটি ওয়েবলিঙ্ক দেওয়া হচ্ছে। সেখানে ক্লিক করে কিছু স্টেপ পূরণ করলে যে মোবাইলের রিচার্জ হয়ে যাবে বলে জানানো হচ্ছে। এমনকি, বিষয়টিকে আরও গ্রহণযোগ্য করার জন্য নিচে লিখে দেওয়া হচ্ছে, ‘আমি এ থেকে শিক্ষা নিচ্ছি, ২৮ দিনের রিচার্জ হয়ে গিয়েছে। আপনিও এখন নিচের লিঙ্কে ক্লিক করে এটি করতে পারেন। ২৮ দিনের জন্য ফ্রি রিচার্জ গ্রহণ করুন।’ মূলত, হোয়াটসঅ্যাপ বা এসএমএসের মাধ্যমে এই বার্তা পাঠানো হচ্ছে। এখানেই প্রতারণার ফাঁদে পড়ছেন অনেকে। এই বিষয়ে কলকাতা পুলিশের পাশাপাশি বিভিন্ন সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ জমা পড়ছে একাধিক।

এই প্রসঙ্গে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, যে লিঙ্ক পাঠানো হচ্ছে তাতে ক্লিক করলে আর্থিক ক্ষতির সম্পূর্ণ সম্ভাবনা রয়েছে। আর এখানেই সতর্ক থাকতে বলা হচ্ছে সাধারণ মানুষকে। এদিকে লালবাজারের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, এই সব প্রতারকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 18 =