ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের প্রভাব পড়বে না কলকাতায়

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন ওড়িশার কাছাকাছি একটি ঘূর্ণাবার্ত থাকলেও কলকাতায় কোনও বৃষ্টির আভাস মিলল না আলিপুর আবহাওয়া অফিস থেকে। তবে আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর,উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন ওড়িশার কাছাকাছি যে ঘূর্ণাবর্তটি অবস্থান করছে তা বৃহস্পতিবারের মধ্যে রূপান্তরিত হতে পারে নিম্নচাপে। পাশাপাশি রয়েছে মৌসুমী অক্ষরেখা। কিন্তু এই ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের সরাসরি কোনও প্রভাব বাংলায় পড়বে না। ওড়িশা, ছত্তিশগড়, তেলঙ্গানা, বিদর্ভে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিন উত্তর বা দক্ষিণ দুই বঙ্গের কোথাও ভারী বৃষ্টিপাত হবে না, জানানো হয়েছে এমনটাই। আপাতত জলীয় বাষ্পের জন্য আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৯ ডিগ্রি সেলসিয়াস এবং বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৬৯ শতাংশ।
দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় উত্তর এবং দক্ষিণ ২৪ পরগন, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি সহ সমস্ত জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার কোনও বিশেষ বদলের সম্ভাবনা নেই। তবে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
এদিকে গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হলেও ধীরে ধীরে সেই পরিস্থিতির বদল হতে চলেছে। আপাতত উত্তরবঙ্গের কোনও জেলাতেই নেই ভারী বৃষ্টির সম্ভাবনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − fourteen =