বর্ধিত ডিএ নিয়ে বিজ্ঞপ্তি জারি নবান্নের

বর্ধিত ডিএ নিয়ে বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। বিধানসভার বাজেট অধিবেশনে বর্ধিত ডিএর কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশেষে, চলতি মাসের প্রথম দিনেই নতুন বর্ধিত ডিএ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করল রাজ্য প্রশাসন। প্রসঙ্গত, বাজেট অধিবেশনে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন। আগামী ১ মে, ২০২৪ থেকে বর্ধিত হারে ডিএ পেতে শুরু করবেন রাজ্য সরকারের কর্মচারিরা। সেই হিসেবে এদিন বর্ধিত ডিএ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয় রাজ্য সরকারের তরফ থেকে।

এখানে বলে রাখা শ্রেয়, গত বছর ডিসেম্বর মাসে ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঠিক তার দেড় মাসের মধ্যেই বড় চমক দেওয়া হয় রাজ্য বাজেটে। ফের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়। ৪ এবং ৪ শতাংশ মিলিয়ে গত কয়েক মাসে মোট ৮ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হয় রাজ্যের সরকারি কর্মচারিদের। এই বছর অর্থাৎ ২০২৪ সালের মে মাস থেকে এই ডিএ পাওয়ার দাবিদার হবেন রাজ্য সরকারি কর্মীরা। অন্যদিকে ডিএ সংক্রান্ত মামলা চলছে সুপ্রিম কোর্টে। ২০২২ সালে মে মাসে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারি কর্মীদের সমস্ত বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল। বর্ধিত ডিএ মেটানোর জন্য রাজ্য সরকারকে তিন মাসের সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছিল। যদিও রাজ্য সেই নির্দেশের পুনর্বিবেচনা করার আর্জি জানায়। তবে কলকাতা হাইকোর্টে ফের খারিজ হয়ে যায়। এরপর মামলাটি যায় সুপ্রিম কোর্টে। প্রসঙ্গত, এর আগে একাধিকবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া রাজ্যের পক্ষে সম্ভব নয়। রাজ্য সরকারের তরফে একাধিক জনহিতকর প্রকল্প চালু রয়েছে। সেক্ষেত্রে রাজ্যের কোষাগার থেকে সরকারি কর্মচারিদের এখনই কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া সম্ভব নয় বলে জানান মুখ্যমন্ত্রী।

তবে ডিএ-এর দাবিতে চলতে থাকা আন্দোলনকে ইতিমধ্যে সমর্থন জানিয়েছে রাজ্যের একাধিক বিরোধী দল। সংগ্রামী যৌথ মঞ্চে একাধিকবার দেখা গিয়েছে, রাজ্যের বিরোধী দলনেতা থেকে শুরু করে অন্যান্য বিরোধী রাজনৈতিক দলের নেতৃবৃন্দকেও। তবে সরকারি কর্মচারি পরিষদ তাকিয়ে রয়েছে সুপ্রিম কোর্টের রায়ের দিকে। তবে এর মাঝেই ফের ডিএ বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে সরকারি ভাবে বিজ্ঞপ্তি জারি করল নবান্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + fifteen =