দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে, জবুথবু কলকাতা

মেঘলা আকাশ, স্যাঁতস্যাঁতে বৃষ্টি থেকে রেহাই মিলল না রবিবারেও৷ মেঘলা আকাশের জেরে রবিবার সকাল থেকেই আকাশের মুখ ভার৷ তবে শনিবার রাত থেকেই তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেলেও স্বাভাবিকের অনেকটাই নিচে রয়েছে দিনের তাপমাত্রা। আগামী কয়েক দিন তাপমাত্রা এরকমই থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর। সঙ্গে এও জানানো হয়েছে, বুধবার বদল আসতে পারে আবহাওয়ায়। সোমবার দক্ষিণবঙ্গের কোনও জেলায় বৃষ্টি হবে না। তবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার আবহাওয়া শুষ্ক থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে এও জানানো হয়েছে, জাঁকিয়ে শীতে কাঁটা সাগরের বিপরীত ঘূর্ণাবর্ত। বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্প ঢুকেই চলেছে। সে কারণেই এই অবস্থা। কিছুটা বেড়ে এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, আপাতত সর্বনিম্ন তাপমাত্রা আর খুব একটা কমবে না। এরই আশপাশে ঘোরাফেরা করবে। তবে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের নিচেই থাকবে। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ২০.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস কম। এদিন সকাল থেকেই কলকাতা-সহ পার্শ্ববর্তী সমস্ত জেলাতেই চলছে কুয়াশার দাপট তবে বেলা বাড়লে ধীরে ধীরে কাটবে কুয়াশার জট।

আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।তবে মঙ্গলবার পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে। এদিকে সকালের দিকে দক্ষিণবঙ্গের সব জেলারই আবহাওয়া কুয়াশাচ্ছন্ন থাকবে বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতর থেকে। সঙ্গে এও জানানো হয়েছে, বুধবার তিনটি জেলা অর্থাৎ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে বৃষ্টি হবে না। সঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বুধবারের পর থেকে আপাতত দক্ষিণবঙ্গের কোনও জেলায় আর বৃষ্টি হবে না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + eleven =