ঔষধি গুণের ভাণ্ডার ডেউয়া

বর্ষার মরশুমে বাজারে মেলে ডেউয়া ফল। টক-মিষ্টি বেশ লোভনীয় স্বাদের জন্য এই ফল অনেকেরই খুব পছন্দের। দেশের বিভিন্ন প্রান্তে এর নামও বিভিন্ন। ‘আর্টোকারপাস লকুচা’, ‘বড়হল’ এমনকী ‘বাঁদর ফল’ নামেও পরিচিত সুস্বাদু এই ফল। মূলত কাঁঠাল শ্রেণির ফল ডেউয়া কাঁচা অবস্থায় সবুজ থাকে। তবে ফলে পাক ধরলে তা হলুদ হতে থাকে। শুধুমাত্র বর্ষার সময় বাজারে খুব সস্তাতেই মেলে ডেউয়া। আয়ুর্বেদশাস্ত্র বলছে, ডেউয়া একাধিক ঔষধি গুণের ভাণ্ডার। ডেউয়া খেলে পেট তো পরিষ্কার থাকেই, সেই সঙ্গে শরীরের শক্তিও বাড়ে। এক ঝলকে দেখে নেওয়া যাক ডেউয়া নিয়ে কী বলছে আয়ুর্বেদ শাস্ত্র-

বিশেষজ্ঞদের মতে, ডেউয়া ফলে জিঙ্ক, কপার, আয়রন, ম্যাঙ্গানিজ, ভিটামিন-সি, বিটা ক্যারোটিনের মতো উপাদান তো রয়েছেই। সেই সঙ্গে উপকারী এই ফল অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণেও ভরপুর। নিয়মিত ডেউয়া ফল খেলে শরীর ঠাণ্ডা থাকে। আর লিভারও থাকে সুস্থ। শুধু ফলটাই নয়, ডেউয়ার বীজও স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তবে সুস্বাদু বলে অতিরিক্ত খাওয়াও উচিত নয়। তাতে হিতে বিপরীত হতে পারে।

আয়ুর্বেদ শাস্ত্রে উল্লেখ আছে এই ডেউয়া ফল খেলে লিভার সুস্থ রাখে:

লিভারের সমস্যা দূর করতে সর্বাধিক কার্যকরী হল ডেউয়া ফল। বিশেষজ্ঞদের মতে, এর মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে। যা লিভারকে ভাল রাখে। কাঁচা এবংপাকা উভয় ভাবেই খাওয়া যায়।

ত্বকে আনে তারুণ্যের ছোঁয়া:

বিশেষজ্ঞদের মতে, ডেউয়া ফল অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। বলিরেখা দূর করে ত্বককে সতেজ এবং তারুণ্যে ভরপুর রাখতে সহায়কর ডেউয়া। এমনকী ডেউয়া গাছের ছালও ত্বকের যত্নে ব্যবহার করা যায়। ত্বকে ক্ষত হলে ডেউয়া গাছের ছাল শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। এরপর ক্ষতস্থানে লাগালে হাতেনাতে ফল মিলবে।

পরিপাকতন্ত্রের উন্নতি:

ডেউয়া ফল খেলে পরিপাকতন্ত্র সুস্থ থাকে। এমনকী বদহজম এবং কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়। কারণ এটি ফাইবার সমৃদ্ধ। তবে ডেউয়া ফলের বীজ শুকিয়ে নেওয়ার পর তা গুঁড়ো করে নিয়েও খাওয়া যেতে পারে। এতে পেটের সমস্যা দূর হয়।

মানসিক চাপ দূর করে:

মানসিক চাপ উপশম করতেও সহায়ক ডেউয়া ফল। এতে উপস্থিত পুষ্টি উপাদান রক্ত ​​সঞ্চালনের ভারসাম্য বজায় রাখে এবং মনকে চাপমুক্ত করে।

রক্তের মাত্রায় উন্নতি:

বহু মানুষ রক্তাল্পতা বা অ্যানিমিয়ায় ভোগে। আর সেই সমস্যা দূর করতে ডেউয়া ফল সেবন করা যেতে পারে। আসলে এর মধ্যে উপস্থিত আয়রন এবং অন্যান্য পুষ্টি উপাদান রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। এছাড়া এই ফলের পুষ্টি উপাদান রক্ত ​​পরিশোধনেও সহায়ক।

ঘন রেশমী চুলের জন্য:

ডেউয়া ফল কিন্তু চুলের জন্যও উপকারী। আসলে এই ফল ভিটামিন এ এবং সি সমৃদ্ধ। আর আমরা সকলেই জানি যে, এই ভিটামিন চুলের জন্য টনিক হিসেবে কাজ করে। নিয়মিত ডেউয়া খেলে চুল শক্ত এবং ঘন হয়।

প্রখর দৃষ্টিশক্তির জন্য:

ডেউয়া ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় চোখের জ্যোতি প্রখর হয়। রাতকানা রোগের আশঙ্কা প্রতিরোধ করতেও সহায়ক উপকারী এই ফল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =