যৌন হেনস্থার অভিযোগে অপসারিত আইআইএম-এর কলকাতা শাখার ডিরেক্টর

যৌন হেনস্থার অভিযোগ ওঠার কারণে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট-এর কলকাতা শাখার ডিরেক্টর-ইন-চার্জ পদ থেকে সরানো হল অধ্যাপক সহদেব সরকারকে। শুধুমাত্র পদ থেকে নয়, প্রতিষ্ঠানে তাঁর হাতে আর যা যা দায়িত্ব ছিল, সবকিছু থেকেই সরানো হয়েছে ওই অধ্যাপককে। আইআইএম-এর তরফ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এই খবর জানানো হয়। কর্মস্থলে মহিলাকে যৌন হেনস্থা করার অভিযোগ সামনে আসার পর পশ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, তাঁর বিরুদ্ধে এই অভিযোগ উঠেছিল পদে থাকাকালীনই। এরপর নিয়ম মেনে প্রতিষ্ঠানের অন্দরেই চলে তদন্ত। যে তথ্য-প্রমাণ উঠে আসে, সেই রিপোর্ট পেশ করা হয় আইআইএম-এর বোর্ড অব গভর্নরের কাছে। এদিকে সূত্রে খবর, এই রিপোর্টের ভিত্তিতেই পদ থেকে সরানো হল সহদেব সরকারকে।  এদিকে ইন্টারনাল কমপ্লেন্টস কমিটি বা আইসিসি জানিয়েছে, চুক্তি ভিত্তিক কর্মী ও অধ্যাপকদের সঙ্গে কথা বলা হয়েছে তদন্তের স্বার্থে। নিরপেক্ষভাবে তদন্ত করা হয়েছে বলেও দাবি করেছে আইআইএম। পরবর্তী প্রক্রিয়া আইনি পথে এগিয়ে নিয়ে যাবে বোর্ড অব গভর্নরস।

প্রসঙ্গত, গত ৬ জানুয়ারি এ বিষয়ে একটি বৈঠক হয় আইআইএম-এ। সেখানে কমপ্লেন্টস কমিটির প্রস্তাবই গৃহীত হয়। সহদেব সরকারকে সরানোর পর তাঁর পদে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক শৈবাল চট্টোপাধ্যায়। এই নিয়ে তিন বছরে তিনজন ডিরেক্টর মেয়াদ পূর্ণ করতে পারলেন না আইআইএম কলকাতায়। ৫ বছরের মেয়াদের জায়গায় মাত্র ২ বছরেই পদত্যাগ করেছিলেন প্রাক্তন ডিরেক্টর উত্তম সরকার। তার আগে ২০২১ সালের মার্চ মাসে ডিরেক্টর অঞ্জু শেঠ চতুর্থ বছরেই পদত্যাগ করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =