কালীপুজোর আগে দুর্যোগের আশঙ্কা, প্রস্তুত নবান্ন

গভীর নিম্নচাপ, ঘূর্ণাবর্ত। ফের দুর্যোগের আশঙ্কা বঙ্গে, তেমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। কালীপুজোর আগেই একের পর এক নিম্নচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আরব সাগর থেকে বঙ্গোপসাগর কাঁপাবে এই একাধিক নিম্নচাপ। বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা বলছে বিশ্বের বিভিন্ন আবহাওয়া মডেলও।

এরই রেশ  ধরে আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখে জেলাগুলিকে সতর্ক করল নবান্ন। নবান্নের বিশেষ বৈঠকে একাধিক নির্দেশ দিলেন রাজ‍্যের মুখ‍্য সচিব মনোজ পন্থ। নবান্ন সূত্রে খবর, এই বৈঠকে মুখ‍্য সচিবের নির্দেশ ‘‘এখন থেকেই আপনারা প্রস্তুতি নিতে শুরু করুন। বাঁধগুলির কী অবস্থায় রয়েছে তা সরেজমিনে পরিদর্শন করুন।’’ বন‍্যা পরিস্থিতির জেরে ইতিমধ‍্যেই বিধ্বস্ত রাজ‍্যের বেশ কয়েকটি জেলা। এবার দুর্যোগের আগেই তাই ত্রাণ মজুদ রাখার নির্দেশ দিলেন মুখ‍্য সচিব। নবান্নের বৈঠকে মুখ‍্য সচিবের নির্দেশ, ‘প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী মজুত করে রাখুন।’ উপকূলবর্তী অঞ্চলগুলিকে বিশেষভাবে সতর্ক করা হল নবান্নের তরফে। জেলাশাসকদের নির্দেশ মুখ্য সচিবের।

প্রসঙ্গত, ২৩ থেকে ২৬ অক্টোবরের মধ্যে ভারী বৃষ্টির পূর্বাভাসের কথা বলছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়। আবহাওয়া দফতর জানিয়েছে মধ্য আন্দামান সাগরে ইতিমধ্যেই হাজির নতুন ঘূর্ণাবর্ত। সোমে নিম্নচাপ, বুধবারের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে। সোজা কথায় ঘূর্ণিঝড়ের আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর। বুধবার থেকে মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে। ঝড়-বৃষ্টিতে পাকা ধানের বড়সড় ক্ষতির আশঙ্কা।

অন্যদিকে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হুগলি, কলকাতায়। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা থেকে যাচ্ছে। তবে রবিবার বিকালের পর থেকে আবার বৃষ্টির দাপট কিছুটা কমবে। ২১ তারিখ সব জেলাতেই শুষ্ক আবহাওয়া। ২২ তারিখ থেকে ফের হাওয়া বদল, ফের বৃষ্টি। মৎসজীবীদের জন্য সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তা চলবে আগামী ২৬ তারিখ পর্যন্ত। আবহাওয়াবিদরা বলছেন, অক্টোবর এবং নভেম্বর মাস সাধারণ এই ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়ে থাকে। এবারও তারই প্রতিচ্ছবি দেখতে পাওয়া যাচ্ছে। তবে এই সিস্টেম থেকে যে ঘূর্ণিঝড় সৃষ্টি হবে তা এখনই নিশ্চিতভাবে বলছেন না তাঁরা। এখন দেখার হাওয়ার গতিপ্রকৃতি কোনদিকে যায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + seventeen =