লিলুয়ার বেআইনি নির্মাণ অংশ ভাঙার নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

লিলুয়ায় ‘বেআইনি’ নির্মাণ অংশ ভাঙার নির্দেশে অন্তর্বর্তী স্থগিতাদেশ এবার কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার একক বেঞ্চের নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে ডিভিশন বেঞ্চ। বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ এই ‘বেআইনি’ নির্মাণ ভাঙার নির্দেশ দিয়েছিল। এরপর এদিন সেই নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে বিচারপতি অরিজিৎ বন্দোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। সঙ্গে এও জানানো হয়, আগামী এক সপ্তাহের জন্য বহাল থাকবে এই অন্তর্বর্তী স্থগিতাদেশ।

তবে এদিন মূল অভিযোগকারী উপস্থিত না থাকায় পিছিয়ে যায় মামলার শুনানি। মূল অভিযোগকারী উপস্থিত না থাকলে চূড়ান্ত নির্দেশ দেওয়া সম্ভব নয় বলে জানায় ডিভিশন বেঞ্চ। এদিকে প্রাথমিক পর্যক্ষণে আদালত জানিয়েছে, নির্মাণকারী, আবাসিক তথা ফ্ল্যাটের মালিক-সহ সবপক্ষের বক্তব্য শুনে এবং নতুন করে এলাকা পরিদর্শন করে নিজেদের অবস্থান ঠিক করা উচিত বালি পুরসভার।

প্রসঙ্গত, লিলুয়ার রবীন্দ্র সরণিতে একটি বেআইনি নির্মাণের অভিযোগ ওঠে। যা গড়ায় আদালত পর্যন্ত। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই মামলার শুনানি চলাকালীন মন্তব্য করেছিলেন, ‘একটাও বেআইনি নির্মাণ কোথাও থাকবে না। হাওড়ায় আমারও বাড়ি আছে। সেটাও যদি বেআইনি হয়, তাহলে সেটাও বুলডোজার দিয়ে ভেঙে দিতে হবে।’ এরপরই তিনি নির্দেশ দেন, ওই বেআইনি নির্মাণ ভাঙতে হবে।

শুক্রবার বেলা ১১টায় লিলুয়ার ওই বেআইনি নির্মাণ ভাঙার কাজ শুরু করতে হবে। পুলিশের উপস্থিতিতে ৬ দিনের মধ্যে ওই বেআইনি নির্মাণ ভাঙার নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। একটি আবাসনে নির্মাণের ২৯৫ বর্গমিটার অংশ বেআইনি। সেই অংশই ভাঙার নির্দেশ দেয় আদালত। যদিও তা ভাঙতে গিয়ে আবাসনের লোকজনের সঙ্গে প্রথমে বচসায় জড়ায় আবাসনের বাসিন্দারা। কোর্ট অর্ডারের কপি না দেখে ভাঙতে দিতে নারাজ ছিলেন তাঁরা। তবে গত শনিবার এক ডেপুটি ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে চারতলা ওই আবাসনের বেআইনি অংশ ভাঙার কাজ শুরু হয়। আপাতত তা বন্ধ থাকবে বলেই নির্দেশ ডিভিশন বেঞ্চের।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 14 =