ফেলে দেবেন না আলুর খোসা, উপকার অনেক

আলু স্বাস্থ্যের জন্য যতটা উপকারী, ততটাই উপকারী এর খোসাও। তবে আমরা প্রত্যেকেই প্রায় আলুর খোসা ছাড়ানোর পরে সেই খোসা আবর্জনায় ফেলে দিই। কিন্তু জানেন কি? আলুর খোসারও রয়েছে অনেক গুণ। এটিও পুষ্টিগুণে ভরপুর।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, আলুর খোসা বহু রোগে সঞ্জীবনীর মতই উপকারী। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, অক্সালেট, ফাইবার, প্রোটিন, খনিজ পদার্থ, ভিটামিন বি-৬ এবং ভিটামিন ডি-এর মতো পুষ্টিকর জিনিস। আর সেই কারণে আলুর খোসা ছাড়িয়ে তা ভাল করে ধুয়ে ভেজে বা তরকারি করে খেলে বিপুল উপকার পাওয়া যায়। এতে ফাইটোকেমিক্যাল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্লোরোজেনিক অ্যাসিড থাকায় এটি ক্যানসার প্রতিরোধে সহায়তা করে। এছাড়া এটি রোগ প্রতিরোধ ক্ষমতা, রক্তের কোলেস্টেরল, হার্ট অ্যাটাক, ত্বক, পরিপাকতন্ত্র, স্থূলতা, টিউমার, কোষ্ঠকাঠিন্য উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, রক্তশূন্যতা, হাড় ও চুল সৌন্দর্যের জন্যেও অত্যন্ত উপকারী।

আলুর খোসার কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার কথা আপাতত জানা নেই বলেই জানিয়েছেন বিশেষজ্ঞেরা। কিন্তু, সকলের শরীর ও রোগের ধরন আলাদা, তাই নতুন কিছু খাওয়ার আগ অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আপনি যদি কোনও দীর্ঘস্থায়ী রোগে ভুগে থাকেন, তাহলেও এবিষয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কারণ, বয়স ও রোগ অনুযায়ী কোন জিনিস কতটা খাওয়া যায়, তা শুধুমাত্র একজন বিশেষজ্ঞই বলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 5 =