চা খান মেপে…

শীত এসে গেছে। সকালে ঘুম ভাঙলে এক কাপ চা না হলেই নয়। সকাল বা সন্ধ্যায় তো বটেই, তার মাঝখানেও অনেকবার চা পান করার অভ্যাস থাকে মানুষের। অনেকেই মনে করে চা পান করতে না পারলে শারীরিক ও মানসিক অস্থিরতা তৈরি হচ্ছে।

তবে চায়ের আসক্তি তৈরি হয় খুব সহজে। সাধারণত চা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর নয়। তবে অতিরিক্ত চা পান করলে স্বাস্থ্য সমস্যা তৈরি হতে পারে। এমনকী তা বিপজ্জনকও হতে পারে। যেমন,

এক প্রতিবেদনে বলা হয়েছে, দিনে একাধিকবার চা পান করলে শরীরে আয়রনের ঘাটতি দেখা দিতে পারে। চা পাতায় ট্যানিন নামক এক প্রকার পদার্থ থাকে, যা শরীরে উপস্থিত আয়রনের সঙ্গে যুক্ত হয়ে যায়। সেই কারণে যে কোনও মানুষ রক্তাল্পতার শিকার হতে পারেন। ফলে যাঁরা আগে থেকেই রক্তাল্পতায় ভুগছেন, তাঁদের চা থেকে দূরে থাকাই উচিত। চায়ের আসক্তি তৈরি হলে তাঁদের সমস্যা আরও বাড়তে পারে।

তবে শুধু এটুকুই নয়। চায়ের আরও অনেক উপাদানই অতিরিক্ত শরীরে গেলে রোগভোগ হতে পারে।

অতিরিক্ত চা পান করলে অস্থিরতা তৈরি হতে পারে, ক্লান্তিও আসতে পারে। চা পাতায় প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে। এর ফলেই শরীরে অস্থিরতা ও ক্লান্তি বাড়ে।

রোজ যত বেশি চা পান করবেন কোনও ব্যক্তি, তত ঘুমের ব্যাঘাত ঘটবে। অতিরিক্ত ক্যাফেইনের কারণে অনিদ্রার মতো সমস্যা হতে পারে। যাঁরা আগে থেকেই অনিদ্রার মতো সমস্যায় ভুগছেন তাঁদের চা কম পান করা উচিত। এছাড়া, চা পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা বমি বমি ভাব তৈরি করে। চায়ের প্রভাবের কারণে, আমাদের বারবার বমি হওয়ার মতো অনুভূতি হতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + nineteen =