ওজন ঝরাতে পান করুন লেবুর জল

ওজন ঝরাতে লেবু জলের ভূমিকা প্রচুর। বিশেষজ্ঞরা এই প্রসঙ্গে জানাচ্ছেন, লেবুতে থাকা ফাইবার বিপাকহার বৃদ্ধিতে সাহায্য করে। লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি-ও। যা শরীর থেকে ক্ষতিকর পদার্থগুলি বার করে দিয়ে ডিটক্সিফাই করে। ফলে ফিটনেস নিয়ে যাঁরা সচেতন, তাঁদের অধিকাংশের ডায়েটের প্রথম সারির পানীয় এটি। অনেক ফিটনেসবিদও খাদ্যতালিকায় এই পানীয় রাখার পরামর্শ দেন। ওজন ঝরাতে সাধারণ লেবু জলের সঙ্গে এই ৩ উপাদান মেশালে ওজন ঝরাতে এই পানীয় আরও বেশি কার্যকর হয়ে যায় বলেই জানাচ্ছেন ডায়েটিশয়ানরা।

১) লেবু জলের সঙ্গে পুদিনা পাতা: সাধারণ লেবু জলে কয়েকটি পুদিনা পাতা মিশিয়ে দিলে স্বাদ যেমন বাড়ে তেমন হজম শক্তিও বৃদ্ধি পায়। পাশাপাশি বিপাকহার বৃদ্ধিতেও পুদিনা বেশ উপকারী। সব মিলিয়ে লেবু জলে পুদিনা মিশিয়ে খেলে ওজন ঝরে বেশ অনেকটাই।

২) লেবু জলের সঙ্গে শসা: শসায় ভরপুর মাত্রায় জল থাকে আর এতে ক্যালোরিও থাকে না। তাই গরমের দিনে শরীরে জলের ঘাটতি পূরণ করতে এ পানীয় খেতেই পারেন। শরীরের বাড়তি মেদ কমাতেও এই পানীয় বেশ উপকারী।

৩) লেবু জলের সঙ্গে আদা: লেবুর রসে এক চা চামচ আদা কুচি মিশিয়ে খেয়ে তা হজমের জন্য বেশ উপকারী। রোগা হওয়ার ডায়েটে এই পানীয় বেশ উপকারী বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 15 =