নিম্নচাপের জেরে মঙ্গলবার পর্যন্ত দামাল বৃষ্টির স্পেল দক্ষিণবঙ্গে

শনিবার থেকে মঙ্গলবার দক্ষিণবঙ্গে জারি থাকবে দামাল বৃষ্টির স্পেল, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। আগামী ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। কারণ, পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর যে ঘূর্ণাবর্তটি ছিল সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এই সিস্টেমটিই আরও একটু শক্তি বাড়িয়ে বাংলার উপকূলে আসবে আগামী ৪৮ ঘণ্টায়। তারই জেরে মঙ্গলবার থেকে যে উষ্ণ -আর্দ্র আবহাওয়া চলছিল তা পুরো ১৮০ ডিগ্রি বদলে বাংলায় বৃষ্টি বাড়বে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা সহ দক্ষিণবঙ্গে শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। এরই পাশাপাশি ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমানেও।এদিকে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

এরপর ১ তারিখে পশ্চিমের জেলাগুলি বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টি হবে। ২ তারিখের পর থেকে ৩ থেকে ৫ সেপ্টেম্বর উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। আগামী দু’দিন হালকা মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গে। ৩ ও ৪ তারিখ উত্তরবঙ্গের ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। তিন ও চার তারিখ দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টির জেরে ভূমি ধসের সম্ভাবনার আশঙ্কাও করছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে এই বৃষ্টির জেরে নদীর জল স্তর বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, শুক্রবার সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মেঘলা আকাশ রয়েছে। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত শুরু হয়। কলকাতাতেও দুপুরের পর থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, রবিবার প্রবল বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে। সোমবার বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহ। মঙ্গলবার বৃষ্টিতে ভাসবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =