বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের জের, আগামী সপ্তাহের শুরুতেই ভিজতে পারে বাংলা

প্রতিদিনই তাপমাত্রার নয়া রেকর্ড গড়ছে বৈশাখ। উত্তরে কিছুটা বৃষ্টি চললেও দক্ষিণবঙ্গে পারদের ঊর্ধ্বগতি অব্যাহত। শুক্রবার আলিপুরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস বলছে শনিবার আরও বাড়তে পারে পারা। রবিবারের মধ্যে কলকাতা ও সংলগ্ন এলাকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বাঁকুড়া জেলায় তাপমাত্রা সবথেকে বেশি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। কয়েকদিনের মধ্যে সেখানে পারা ৪৪ ডিগ্রি সেলসিয়াসের পারা ছুঁয়ে ফেলতে পারে মনে করছেন আবহাওয়াবিদরা। তবে এরই মাঝে সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। অ্যান্টি সাইক্লোনিক সার্কুলেশনের জেরে কিছুটা ভিজবে দক্ষিণবঙ্গ। আবহাওয়া অফিসের সর্বশেষ রিপোর্ট অনুসারে, সোমবার থেকে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। তার প্রভাবে জলীয় বাষ্প ঢুকবে বাংলা ওড়িশা ঝাড়খণ্ডে। এই বিপরীত ঘূর্ণাবর্তের জেরেই সোমবার থেকে উপকূলের আবহাওয়া পরিবর্তন হতে পারে সোমবারের পর। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের যে জলীয় বাষ্প ঢুকবে তার ফলেই বজ্রগর্ভ মেঘ থেকে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা ক্রমশ বাড়বে মঙ্গলবার থেকে। উপকূল-সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গল এবং বুধবার। তবে এই সম্ভাবনা খুবই সামান্য দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে একাধিক জায়গায়।
সঙ্গে এও জানানো হয়েছে, শুক্রবার থেকে রবিবার দক্ষিণবঙ্গ তীব্র দাবদাহে জ্বলবে। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। সিভিয়ার হিট ওয়েভ পরিস্থিতি তৈরি হবে বেশ কয়েকটি জেলায়। প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে না যাওয়ার জন্যে সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের।
আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে শুক্রবার সকাল থেকেই ছিল পরিষ্কার আকাশ। তাপমাত্রা ছিল ২৯ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। শুক্রবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৫ থেকে ৮৯ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − twelve =