বাজেটে বড় প্রাপ্তি পূর্ব ভারতের

এবারের বাজেটে সড়ক থেকে রেলপথ-একাধিক উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ঘোষণা হল অমৃতসর-কলকাতা ইন্ডাস্ট্রিয়াল করিডরের। বিহারে একাধিক এক্সপ্রেসওয়ে তৈরি হবে। অন্ধ্র প্রদেশের জন্য ঘোষণা হল বিশেষ আর্থিক প্যাকেজের। এককথায় এবারের বাজেটে বড় প্রাপ্তি পূর্ব ভারতের। মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জানান, ‘পূর্ব ভারতের উন্নয়নের অনেক সুযোগ রয়েছে। পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড ওড়িশা, অন্ধ্র প্রদেশের উন্নয়নের একাধিক নতুন প্রকল্পের ঘোষণা করা হচ্ছে পূর্বোদয় প্রকল্পের অধীনে।’

অর্থমন্ত্রী জানান, অমৃতসর -কলকাতা ইন্ডাস্ট্রিয়াল করিডরে বিশেষ জোর দেওয়া হবে। ইন্ডাস্ট্রিয়াল নোড তৈরি হবে গয়ায়। এই মডেল একইসঙ্গে ঐতিহ্য ও ভবিষ্যতের বিকাশের পথ দেখাবে।

একাধিক সড়ক প্রকল্পেরও ঘোষণা করা হয়েছে বাজেটে। তৈরি হবে পটনা-পূর্ণিয়া এক্সপ্রেসওয়ে, বক্সার-বাদলপুর এক্সপ্রেসওয়ে, বৌদ্ধগয়া- বৈশালী-দ্বারভাঙা এক্সপ্রেসওয়ে। বক্সারে দুই লেনের সেতু তৈরি হবে গঙ্গা নদীর উপরে। এই সেতু তৈরিতে খরচ হবে ২৬ হাজার কোটি টাকা।

এছাড়া শক্তি উৎপাদনেও নতুন প্রকল্প ঘোষণা করা হয়েছে। ২৪০০ মেগাওয়াট পাওয়ারপ্লান্ট তৈরি হবে পীরপতিতে। এর জন্য খরচ হবে ২১৪০০ কোটি।

পাশাপাশি নতুন এয়ারপোর্ট, ক্রীড়া পরিকাঠামো তৈরি হবে বিহারে। মাল্টি ল্যাটেরাল ব্যাঙ্ক থেকে বিহার সরকারের আর্থিক সাহায্যের আবেদনও তরান্বিত করা হবে।

অন্ধ্র প্রদেশের জন্য বিশেষ আর্থিক সাহায্যের ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে। মাল্টি-ল্যাটরাল ডেভেলপমেন্টের ঘোষণা। চলতি বছরেই ১৫ হাজার কোটি টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে অন্ধ্র প্রদেশকে। পরবর্তী সময়ে আরও অর্থ সাহায্য করা হবে বলে জানান ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =