তলপেটের মেদ কমাতে সকালে খালি পেটে খান সূর্যমুখীর বীজ

আমাদের মধ্যে বেশির ভাগেরই লক্ষ্য থাকে তলপেটের মেদ কমানোর। সৌন্দর্য হানির পাশাপাশি কিডনি, হার্ট-সহ একাধিক অঙ্গের জটিল রোগ ডেকে আনে তলপেটের এই অতিরিক্ত চর্বি।

দেহের এই অংশের মেদ কমানোর জন্য একাধিক টিপস দিয়েছেন পুষ্টিবিদরা। সঙ্গে দিয়েছেন ডায়েট চার্টও। তাঁদের মতে এই টিপস এবং ডায়েট চার্ট মানলেই তলপেটের মেদ কমানোর ক্ষেত্রে আসবে সাফল্য।

পুষ্টিবিরা জানাচ্ছেন, দিন শুরু করুন স্বাস্থ্যকর ব্রেকফাস্টে। খান এক চতুর্থাংশ কাপ ভর্তি বাদাম। সেখানে থাকতে পারে আমন্ড, পেস্তা, আখরোট, কাঠবাদাম। আর সেটা আগের রাতে ভিজিয়ে রাখতে হবে।

ঘুম থেকে উঠে খালি পেটে খান এক চতুর্থাংশ ভর্তি কাপের কুমড়ো বা সূর্যমুখীর বীজ। শক্তিবৃদ্ধির পাশাপাশি এই খাবার শরীরে মেদের পরিমাণ বাড়তে দেয় না।

এরপর ব্রেকফাস্টে রাখুন হার্ড বয়েল্ড এগ, গমের আটার তৈরি বিস্কিট। এখানে লক্ষণীয় যে, পুষ্টিবিদরা প্রক্রিয়াজাত খাবারের তুলনায় জোর দিচ্ছেন অপ্রক্রিয়াজাত খাবারের উপরেই।

ব্রেকফাস্টে পানীয়ের ব্যাপারে প্রোটিন শেকের সঙ্গে মিষ্টিছাড়া আমন্ড মিল্ক খাওয়ার পরামর্শও দেওযা হচ্ছে। কলা এবং সয়া মিল্কের স্মুদি বানিয়েও খাওয়া যায় চিয়া সিডস দিয়ে। দুধের সঙ্গে খাওয়া যায় বেকড করা রাঙা আলুও।

এই সুষম আহার যে একই দিনে সব খেতে হবে, তার কোনও মানে নেই। সপ্তাহের এক এক দিনে বেছে নেওয়া যায় পছন্দসই এক একটি স্বাস্থ্যকর অপশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − three =