এসএসসি দুর্নীতি মামলায় শান্তিপ্রসাদ ও প্রসন্নর ২৩০ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির

এসএসসি দুর্নীতি মামলায় অন্যতম দুই অভিযুক্ত শান্তিপ্রসাদ সিনহা এবং প্রসন্ন রায়ের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সূত্রে খবর, তাঁদের বহু কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। শুধু তাই নয়, তাঁদের বিভিন্ন জায়গায় বেনামি ফ্ল্যাট এবং জমির হদিশ পাওয়া গিয়েছে বলেও জানানো হয়েছে ইডির তরফ থেকে। ইডি সূত্রের খবর, এই দুই জন অভিযুক্তের জমি থেকে শুরু করে ফ্ল্যাট এবং ২৩০ কোটির সম্পত্তি অ্যাটাচ করা হয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে, প্রসন্ন রায়ের বহু বিঘে জমির হদিশ পেয়েছেন গোয়েন্দারা। পাশাপাশি শান্তি প্রসাদ সিনহার বিভিন্ন জায়গায় বেনামি ফ্ল্যাটের হদিশ পাওয়া যায়। নিয়োগ দুর্নীতি মামলায় এই দুই অভিযুক্তর সম্পত্তি অ্যাটাচ করেছেন তদন্তকারীরা। এর আগেও একবার নিয়োগ দুর্নীতি মামলায় বহু কোটি টাকার সম্পত্তি অ্যাটাচ করেছিল ইডি।

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছিলেন এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান শান্তিপ্রসাদ সিনহা। আয় বহির্ভূত সম্পত্তি প্রসঙ্গে তাঁকে জেরা করেছেন ইডি-র তদন্তকারীরা, সূত্রের খবর এমনটাই। সবার আগে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয় তাঁকে। উপদেষ্টা কমিটির নিয়োগ দুর্নীতি মামলার জন্য তাঁকে গ্রেফতার করা হয়েছিল। অভিযোগ, বিভিন্ন এজেন্টদের সঙ্গে সরাসরি যোগাযোগ ছিল এসপি সিনহার। প্রচুর সম্পত্তিও কেনার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। তাঁর বাডি থেকে প্রচুর নগদ এবং সোনা বাজেয়াপ্ত করেন তদন্তকারীরা। শান্তিপ্রসাদের আয়ের সঙ্গে সঙ্গতিহীন বহু টাকার সম্পত্তি পাওয়া গিয়েছে বলে জানা যায়।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছিল গোটা রাজ্যে। গ্রেফতার করা হয়েছিল রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। পাশাপাশি অভিনেত্রী তথা মডেল অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধার হয়েছিল। তাঁর টালিগঞ্জ এবং বেলঘরিয়ার বাড়ি থেকে প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার হয়েছিল। এরপরেই গ্রেফতার করা হয় পার্থ চট্টোপাধ্যায় এবং অপির্তা মুখোপাধ্যায়কেও। এই নিয়ে গোটা রাজ্যে শোরগোল পড়ে গিয়েছিল। এরপর গ্রেফতার করা হয় শান্তনু বন্দ্যোপাধ্যায়, কুন্তল ঘোষকে। আপাতত তাঁরা রয়েছেন সংশোধনাগারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + 12 =