মন্ত্রী অরূপ বিশ্বাসকে তলব ইডির

এবার এনফোর্সমেন্ট বিভাগের দিল্লির হেড কোয়ার্টার থেকে তলব করা হল রাজ্যের আরও এক মন্ত্রী অরূপ বিশ্বাসকে। সূত্রের দাবি, একটি চিটফান্ড মামলায় এই তলব করা হয়েছে। এদিকে মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, প্রয়োজনীয় নথি সংগ্রহ না হওয়া পর্যন্ত তিনি ইডির এই ডাকে হাজিরা দিতে পারছেন  না।

এদিকে ইডি সূত্রে খবর, ২০১৪ সালে তৃণমূলের নির্বাচনী খরচের উৎস জানতে এই তলব করা হয়েছে। সঙ্গে এও জানানো হয়েছে, শুক্রবার তাঁকে দিল্লিতে ইডির সদর দফতরে হাজিরা দিতে হবে। মূলত তৃণমূলের কোষাধ্যক্ষ হিসাবে অরূপকে এই তলব বলেও জানানো হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফ থেকে।

এখানে বলে রাখা শ্রেয়, অ্যালকেমিস্ট মামলায় তদন্ত করছে ইডি। এরই সূত্র ধরে সংস্থার অন্যতম ডিরেক্টর কেডি সিংকে জিজ্ঞাসাবাদ করে তদন্তকারী সংস্থা। শুধু তাই নয়, এই ব্যাপারে অতি সম্প্রতি বর্ষীয়ান রাজনীতিবিদ মুকুল রায়কেও জিজ্ঞাসাবাদ করা হয়। কাঁচরাপাড়ায় মুকুলের বাড়িতেও যান ইডির আধিকারিকেরা। সংস্থার এক কোষাধ্যক্ষ ও হিসাবরক্ষককেও জিজ্ঞাসাবাদ করা হয়। সূত্রের খবর, তাঁদের বয়ানের ভিত্তিতেই ইডি মনে করছে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাজ্যের শাসকদলের যে নির্বাচনী খরচ তা নজরে আনা দরকার। সেই সংক্রান্ত তথ্য় জানতেই অরূপকে তলব করা হয়েছে বলেই খবর মিলছে। এদিকে ইডি সূত্রে এ খবরও মিলছে, মন্ত্রী অরূপ বিশ্বাস ইডিকে ইতিমধ্যেই চিঠি দিয়ে জানিয়েছেন, তিনি আপাতত যেতে পারছেন না। প্রয়োজনীয় নথি জোগাড় করে তারপরই যাবেন।

এ বিষয়ে তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘অ্যালকেমিস্ট নিয়ে কেন্দ্রীয় এজেন্সি যদি কোনও তদন্ত করে সেটা তাদের ব্যাপার। তারা কোথায় চিঠি দেবে কাকে জিজ্ঞাসা করবে তাদের ব্যাপার। তবে আমি এতটুকু বলতে পারি, অ্যালকেমিস্ট নিয়ে তদন্ত হলে প্রথম তো মিঠুন চক্রবর্তীকে ডাকা উচিত। তিনি তো সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর ছিলেন। তাঁর ছবি দিয়ে ওরা প্রচার করত। বিজেপি ওনাকে পদ্মভূষণ দিচ্ছে, আর অন্য লোককে নোটিস দিয়ে বেড়াচ্ছে সেটা মানুষই বিচার করবে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + seven =