আইন-শৃঙ্খলা নিয়ে কড়া নির্দেশ নির্বাচন কমিশনের

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতেই এবার আইন শৃঙ্খলা নিয়ে কড়া নির্দেশ নির্বাচন কমিশনের। এই নির্দেশ বিভিন্ন জেলার জেলাশাসকদের দিল রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক এর দফতর। কমিশন সূত্রে খবর, নির্দেশে বলা হয়েছে, অতীতে হওয়া লোকসভা বা বিধানসভা নির্বাচনে যাদের বিরুদ্ধে বুথ দখল, ছাপ্পা ভোটের অভিযোগ এসেছে থানায় তাদের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। এরই পাশাপাশি, যাদের বিরুদ্ধে নির্বাচন চলাকালীন গুলি চালানোর অভিযোগ,দুষ্কৃতী হিসাবে অভিযোগ আছে তাদেরও তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাাপাশি পড়ে থাকা ওয়ারেন্ট গুলো কার্যকর করারও নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফ থেকে। এছাড়াও প্রতি সপ্তাহ ধরে ধরে এসপি,সিপি দের আইন শৃঙ্খলা নিয়ে পর্যালোচনা করতে হবে নির্বাচন কে কি করে শান্তিপূর্ণ করা যায়।

একইসঙ্গে এও বলা হয়েছে, বিগত নির্বাচন চলাকালীন যাদের বিরুদ্ধে আইন ভাঙার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে কি কি পদক্ষেপ ও কি কি ব্যাবস্থা,তাদের নাম সহ বিস্তারিত ১৫ দিনের মধ্যে দিল্লির নির্বাচন কমিশন এর দফতরে পাঠাতে হবে। সঙ্গে বেআইনি অস্ত্র উদ্ধার করতে অভিযান চালিয়ে যাওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।মূলত এবার লোকসভা নির্বাচন কে কেন্দ্র করে যাতে কোনো অভিযোগ না ওঠে তার জন্য আগে থেকেই সক্রিয় কমিশন।মূলত যাদের বিরুদ্ধে আগে থেকেই বুথ দখল বা ভোট কে কেন্দ্র করে অশান্তির অভিযোগ থানায় আছে তাদের তালিকা তৈরির নির্দেশ এর মাধ্যমেই তা স্পষ্ট।

সম্প্রতি কলকাতায় জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ বৈঠকের সময় এসপি,ডিএম দের কড়া নির্দেশ দিয়েছিল।মূলত বোমাবাজি ও হিংসা নিয়ে সিপি,এসপি দের কড়া বার্তা দেওয়া হয়েছিল।কোনো রকম হিংসা হলে কাউকে রেয়াত করা হবে না সেই বার্তা ও স্পষ্ট করে দেওয়া হয়েছিল। আর এবার ভোট ঘোষণা হতেই একের পর এক নির্দেশ আইন শৃঙ্খলা নিয়ে জেলাগুলোতে।

ইতিমধ্যে রাজনৈতিক দল গুলোর অভিযোগ এর নিষ্পত্তি ২৪ ঘণ্টার মধ্যে করতে হবে সেই নির্দেশ ও দেওয়া হয়েছে জেলাগুলোতে।পঞ্চায়েত নির্বাচন এর হিংসা নিয়েও কয়েকটি জেলার জেলাশাসক,পুলিশ সুপারদের প্রশ্ন এর মুখে পড়তে হয়েছিল জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − eighteen =