সবজির দামে রাশ টানতে বাজারে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ

আলু, পটলের মতো বাঙালির পাতে দেওয়ার অত্যন্ত পরিচিত শাকসব্জি কিনতে গিয়ে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। তবে মঙ্গলবারেও কলকাতার বাজারে পটলের দাম ছিল ৩০ টাকা কেজি। উচ্ছে কিনতে হচ্ছে ৫০ টাকা কেজিতে। ঢ্যাঁড়সের দাম ৬০ টাকা কেজি, টমেটো কেজি প্রতি ৮০ টাকা। শসা ৫০ টাকা কেজি, ঝিঙে ৪০ টাকা কেজি। বেগুন ৫০ টাকা, বিনস ৩০ টাকা কেজি। আদা-রসুন তো পাল্লা দিয়ে বাজার হাঁকাচ্ছে। আদা ২০০ টাকা কেজি, রসুন ২৫০ থেকে ৩০০ টাকা এক কেজির দাম। কাঁচা লঙ্কা ১০০ টাকা কেজি।আর তাতে রাশ টানতে অবশেষে ময়দানে নামল এনফোর্সমেন্ট ব্রাঞ্চ। টাস্ক ফোর্সের পাশাপাশি এবার নজরদারিতে ইবি। শহরের বাজারদর খতিয়ে দেখতে উল্টোডাঙায় সবজির পাইকারি বাজারে মঙ্গলবার সকালে একযোগে হানা দেন টাস্ক ফোর্স ও ইবি প্রতিনিধিরা।

গত কয়েকদিনে শাকসবজির দাম আকাশ ছোঁয়া হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০ দিনের সময়সীমা নির্ধারণ করে দেন তিনি। ইবি ও টাস্ক ফোর্সকে নির্দেশ দেওয়া হয় বাজারে ঘুরে ১০ দিনের মধ্যে দাম নিয়ন্ত্রণ করতে হবে। এরপর থেকেই কলকাতার পাইকারি থেকে খুচরো বাজারে নজরদারি শুরু হয়। মঙ্গলবার টাস্ক ফোর্সের প্রতিনিধিরা হাজির হন সবজির পাইকারি মার্কেটে। যেখান থেকে সবজি যায় বাগুইআটি, দমদম, কেষ্টপুর, নাগেরবাজারের সমস্ত বাজারে।

টাস্ক ফোর্সের মতে পাইকারি বাজারের কিছু অসাধু ব্যবসায়ীর কারণে দাম বাড়ছে। তাঁরা দাম বাড়াচ্ছেন, তাই খুচরো বাজারে সবজির দাম বাড়ছে। সমস্ত বাজার ঘুরে অসাধু ব্যবসায়ীদের তালিকা করে তা নবান্নেও পৌঁছে দেওয়া হবে বলে খবর। একইসঙ্গে টাস্ক ফোর্সের প্রতিনিধিদের দাবি, খুব শীঘ্রই বাজারদর নিয়ন্ত্রণে আসবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + five =