অবসর নিলেও সন্দেশখালি জোড়া খুনের ঘটনায় বক্তব্য দিতেই হবে পুলিশ আধিকারিককে

‘অবসর নিলে তো আর দায় শেষ হয়ে যায় না’ সন্দেশখালির জোড়া খুন মামলায় এমনটাই পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তর। সোমবারের শুনানিতে বিচারপতি জয় সেনগুপ্ত প্রশ্ন করেন, সব তথ্য নথি থাকা সত্ত্বেও কেনো রাজ্য মূল অভিযুক্ত শেখ শাজাহানের বিরুদ্ধে চার্জশিট জমা দেয়নি তা নিয়ে। সঙ্গে কেন শাহজাহানের নামে চার্জশিট দেওয়া হয়নি সে ব্য়াপারে আগের তদন্তকারী আধিকারিকের কাছে ব্যাখ্যাও চেয়েছেন বিচারপতি।

এদিনের শুনানিতে রাজ্যের তরফ আদালতে জানানো হয়, ‘রাজ্যে কাউকে বাধা দেয়নি অভিযুক্তের নামে চার্জশিট দিতে। আগের তদন্তকারী অফিসার, যিনি এখন অবসর নিয়েছেন, তিনি কী করেছেন বলতে পারবো না।’ প্রত্য়ুত্তরে বিচারপতি জানান, তৎকালীন তদন্তকারী অফিসারকে তাঁর বক্তব্য জানাতে হবে। এই প্রসঙ্গে বিচারপতি এদিন এও বলেন, ‘অবসর নিয়েছেন মানে তার দায় শেষ হয়ে যায় না।’

এদিকে আদালত সূত্রে খবর, আগামী ১৬ মে পরবর্তী শুনানি। ওই দিন রাজ্যকে কেস ডায়েরি হাজির করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। এদিকে এদিন মামলাকারীর তরফ থেকে আবেদন করা হয়, এই তদন্ত সিবিআই-কে দেওয়া হোক। কারণ, এত বছর হয়ে গিয়েছে। পরিবারগুলো বিচার পাচ্ছে না।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে হাটগাছি অঞ্চলের ৫৬ নম্বর বুথে বিজেপি জয়ী হয়। ভোটগণনার ঠিক এক সপ্তাহের পরই বাড়িতে লোক নিয়ে এসে নৃশংসভাবে খুন করা হয়েছিল প্রদীপ মণ্ডল নামে এক বিজেপি কর্মীকে। আরও একজনকে খুনের অভিযোগ ওঠে। শেখ শাহজাহান, কাদের মোল্লা, আখের আলি গাইন, জিয়াউদ্দিন মোল্লা, আইফুল মোল্লারা সহ আরও অনেকের বিরুদ্ধে অভিযোগ করেন প্রদীপের স্ত্রী। এই প্রসঙ্গে অভিযোগ, শাহজাহানের নাম এফআইআর-এ প্রথমেই ছিল। কিন্তু চার্জশিট যখন আদালতে জমা পড়ে, তখন দেখা যায়, শাহজাহানের নামই নেই চার্জশিটে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × one =