বৃষ্টি না হলেও  শহরের পাম্পিং স্টেশনগুলিতে ২৪ ঘণ্টা নজরদারি চালানোর নির্দেশ মেয়রের

সামনেই কলকাতায় লোকসভা নির্বাচন। ৪ জুন ভোট গণনা। ভোটের আগে বৃষ্টির জমা জল তাড়াতাড়ি নেমে যাওয়ার ব্যবস্থাকে রীতিমতো চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে পুরসভার নিকাশি বিভাগ। আর সেই কারণেই এই সময় বৃষ্টি না হলেও ২৪ ঘণ্টা নজরদারি চালিয়ে যেতে হবে শহরের পাম্পিং স্টেশনগুলির উপর, নিকাশি বিভাগের ইঞ্জিনিয়ারদের, এমনই নির্দেশ দেওয়া হল কলকাতা পুরসভার তরফ থেকে। একইসঙ্গে এও নির্দেশ দেওয়া হয়েছে, প্রতিটি পাম্পিং স্টেশনের প্রতিদিনের আপডেট সরাসরি পাঠাতে হবে নিকাশি বিভাগের ডিজি এবং মেয়র পারিষদের কাছে। এর পাশাপাশি মে মাসের প্রথম থেকে যে সব ম্যানহোল থেকে পলি তোলা হয়েছে, সেই সব ম্যানহোলে নতুন করে পলি জমছে কিনা, তা দেখতে দিনে তিনবার করে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে নিকাশি বিভাগ। এদিকে কলকাতা পুরসভা সূত্রে এ খবরও মিলছে যে, গত তিন দিনের ঝড়বৃষ্টিতে কলকাতার কিছু পকেটে জল জমলেও তা নেমে গিয়েছে দ্রুত।

জল নিকাশি প্রসঙ্গে মেয়র ফিরহাদ হাকিম জানান, ‘আমি নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিংয়ের সঙ্গে কথা বলেছি। আমাদের নিকাশিপথের এই মুহূর্তে যা পরিস্থিতি রয়েছে, তাতে বৃষ্টি হলেও ঘণ্টা তিনেকের মধ্যে জল নেমে যাবে।’ এদিকে কলকাতা পুরসভা সূত্রে খবর, নিকাশির জন্য কলকাতা শহরে ৭৬টি পাম্পিং স্টেশন রয়েছে। তাতে পাম্প রয়েছে ৪০৮টি। এই মুহূর্তে নিকাশির কাজে নিয়মিত ৩৯৪টি পাম্প ব্যবহার করা হচ্ছে। মোট ১৪টি পাম্প অকেজো রয়েছে, সেগুলি মেরামতির কাজ চলছে। সংশ্লিষ্ট বিভাগের ইঞ্জিনিয়ারদের পুরসভার তরফে বলা হয়েছে, পাম্পিং স্টেশনগুলির জল ঢোকার পথের উপরে নিয়মিত নজর রাখতে হবে। জল ঢোকার ক্ষেত্রে কোনও সমস্যা হলে তার কারণ খুঁজে বের করে দ্রুত প্রতিকারের ব্যবস্থা করতে হবে। প্রতিটি পাম্পের জল ঢোকার এবং বের হওয়ার মুখকে পলিমুক্ত রাখতে হবে। পাম্পিং স্টেশনে যেসব পাম্প চলছে তার এবং ওয়াটার লেভেলের ছবি তুলে নিকাশি বিভাগের ডিজি এবং মেয়র পারিষদের কাছে নিয়মিত পাঠাতে হবে।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে কবর, সাধারণ ভাবে রাজ্যে পাকাপাকি ভাবে মৌসুমি বায়ু ঢোকে জুন মাসের দ্বিতীয় সপ্তাহে। শুরু হয় বর্ষার মরশুম। আর তাতেই বেহাল হয়কলকাতার জনজীবন। তবে এবার শহরের পথ থেকে দ্রুত বৃষ্টির জল নামাতে মাসখানেক আগে থাকতেই তৎপর হয়ে উঠেছে পুরসভার নিকাশি বিভাগ। কলকাতা পুরসভার বিরোধী কাউন্সিলার সিপিআইয়ের মধুছন্দা দেব, বিজেপির বিজয় ওঝাদের বক্তব্য, ভোটের জন্যই নিকাশি বিভাগের এত তৎপরতা। মেয়র পারিষদ তারক সিং অবশ্য এই দাবি মানতে নারাজ। তিনি বলেন, ‘রাজনীতি করার জন্য এসব কথা বলতে হয়। এবার শহরে যে ভাবে নিকাশিনালা পরিষ্কার করা হয়েছে, তাতে লকগেট খোলা থাকলে আট ঘণ্টার মধ্যে সমস্ত জমা জল বেরিয়ে যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 16 =