সাঙ্কেতিক পরিভাষা উদ্ধারের পরই ইডির স্ক্যানারে প্রাক্তন ও বর্তমান মন্ত্রী

সঙ্কেতের পরিভাষা উদ্ধার করতে সক্ষম হয়েছেন তদন্তকারীরা, এমনটাই খবর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সূত্রে। এরফলে ইডি-র স্ক্যানারে নতুন করে চলে এসেছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও বর্তমান মন্ত্রীও। ইডি-র আতস কাচের তলায় এবার তাঁরা। ইডি সূত্রে অন্ত এমনটাই জানা যাচ্ছে। সিএইচ, ডিআই কাদের নাম, সেটা অবশ্য তদন্তের স্বার্থে এখনই স্পষ্ট করেনি ইডি।

প্রসঙ্গত, পুরনিয়োগ দুর্নীতিতে তদন্তে নেমে  তদন্তকারী আধিকারিকদের সামনে আসে বেশ কিছু ‘কোড’। ইডির তল্লাশিতে উদ্ধার নথিতে রহস্যময় ইংরাজি অক্ষর। সূত্রের খবর, নথিতে কোথাও লেখা রয়েছে সিএইচ আবার কোথাও ডিআই। আর এই অক্ষরবন্ধ নিয়েই রহস্য দানা বাঁধে।

এদিকে পুরনিয়োগ দুর্নীতির তদন্তের জাল গোটাতে তৎপর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিগত দিনে একাধিক পৌরসভার প্রাক্তন ও বর্তমান চেয়ারম্যানদের বাড়িতে তল্লাশিতে ইডি-র হাতে এসেছে বেশ কিছু নথি। সেই নথিতে উল্লেখ রয়েছে, বেশ কিছু ইংরাজি অক্ষর। সেটা অনেকটা কোডের আকারে লেখা। সূত্রের খবর, সেই ‘কোড’ উদ্ধার করতে গিয়ে কিছুটা হলেও বেগ পেতে হয়েছে তদন্তকারীদের। এসবি, এমএম এরকম বেশ কিছু সাঙ্কেতিক চিহ্ন পাওয়া গিয়েছে। সেগুলি খুঁজে পেতে মরিয়া ছিলেন তদন্তকারীরা।

উল্লেখ্য, সম্প্রতি পুরনিয়োগ দুর্নীতি মামলায় আইএএস জ্যোতিষ্মান চট্টোপাধ্যায়কে তলব করেছিল ইডি। তাঁর বাড়িতে তল্লাশির পর এই  তলব ইডির তরফ থেকে। দীর্ঘক্ষণ তাঁকে জিজ্ঞাসাবাদও করা হয়। সূত্রের খবর, সেখান থেকেও বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে তদন্তকারীদের। প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় প্রথম গ্রেফতার হয়েছিলেন অয়ন শীল। আর তাঁর সূত্র ধরেই প্রকাশ্যে আসে পুরসভা নিয়োগ দুর্নীতি মামলা। তারপরেই পুরনিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত শুরু করে ইডি এবং সিবিআই। বরানগর, টিটাগড়, পানিহাটি-সহ একাধিক পৌরসভা ইডি-র র‌্যাডারে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =