ইনভেনসিভ ভেন্টিলেশন থেকে বার করা হল বুদ্ধদেববাবুকে

বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থার উন্নতি। হাসপাতাল সূত্রে খবর, ইনভেনসিভ ভেন্টিলেশন থেকে বার করে আনা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। আপাতত শুধু মাত্র বাইপ্যাপ সার্পোটের উপরেই রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য।

সোমবার সিটি স্ক্যানের রিপোর্ট সহ বাকি বাকি রিপোর্টে প্রাক্তন মুখ্যমন্ত্রীর শরীরে উন্নতির লক্ষণ ধরা পড়ে। পরিস্থিতি অনুকূল হওয়ায় এদিন মেডিক্যাল বোর্ড বৈঠকের পর বুদ্ধদেব ভট্টাচার্যকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করে আনার প্রক্রিয়া শুরু হয়। তাঁর পরিবারের সম্মতিতে আপাতত তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশনের বাইরে এনে পর্যবেক্ষণে রাখা হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, দুপুর দুটোয় তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করা হয়।

চিকিৎসক সূত্রে জানা গিয়েছে, সিটি স্ক্যান রিপোর্ট অনুযায়ী প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফুসফুসে সংক্রমণ নতুন করে বাড়েনি। সংক্রমণ পরিস্থিতি বৃদ্ধি হয়নি। ফলে ওষুধে সংক্রমণ এখন অরগ্যানাইজিং স্টেজে। একইসঙ্গে বুকে জল জমার মতো কোনও পরিস্থিতি নেই। তবে ফ্রাইব্রোসিসের উপস্থিতি মিলেছে ফুসফুসে। চিকিৎসকদের মতে, কোভিডের সময় বুদ্ধদেব ভট্টাচার্যের ফুসফুস সাংঘাতিক ক্ষতিগ্রস্থ হয়েছিল। কোভিড বা সিওপিডি-এর কারণে এই ফ্রাইব্রোসিস কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

এছাড়া রক্তের নমুনা পরীক্ষা করে দেখা গিয়েছে, রক্তে সংক্রমণের মাত্রা প্রায় অর্ধেক। ইতিবাচক ক্রিয়েটিন রিপোর্টও। কমেছে ক্রিয়েটিনের পরিমাণ। অক্সিজের স্যাচুরেশন লেভেলও তেমন ওঠানামা করছে না বলে সূত্রের খবর। এছাড়া সিআরপি অর্থাৎ সি-রিঅ্যাকটিভ প্রোটিন রিপোর্টেও সংক্রমণ কমার ইঙ্গিত মিলিছে। সব মিলিয়ে কাজ করছে ওষুধ বলেই মনে করছে চিকিৎসকেরা।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − ten =