ভাড়া বাড়ল মৈত্রী, বন্ধন, মিতালি এক্সপ্রেসের

১ জুলাই থেকে এই তিন ট্রেনের ভাড়া বাড়ল মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস এবং মিতালি এক্সপ্রেসের। কিছুদিন আগেই বাংলাদেশের রেলের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়। যেখানে এই তিনটি ট্রেনের বর্ধিত ভাড়া সম্পর্কিত বিস্তারিত তথ্য দেওয়া হয়। সেখানে বলা হয়, মঙ্গল, বুধ, শুক্র, শনি এবং রবিবার ঢাকা থেকে কলকাতার উদ্দেশে রওনা দেওয়া ট্রেনটির এসি সিটের ভাড়া ছিল চার হাজার ১৯৫ টাকা।তা বৃদ্ধি করে হয়ে হচ্ছে চার হাজার ৭৯৫ টাকা। এছাড়াও এসি চেয়ারের ভাড়া দুই হাজার ৯৬৫ টাকা ছিল। তা বাড়িয়ে করা হয়েছে তিন হাজার ৫৩০ টাকা।

এরই পাশাপাশি ভাড়া বৃদ্ধি হয়েছে মিতালি এক্সপ্রেসেও এতদিন পর্যন্ত ঢাকা থেকে মিতালি এক্সপ্রেসে করে জলপাইগুড়িতে পৌঁছতে এসি বার্থের যে ভাড়া দিতে হত তা বৃদ্ধি করা হয়েছে। তা বৃদ্ধি করে ছয় হাজার ৫৭০ টাকা করা হয়েছে। এছাড়াও চার হাজার ১৭৫ টাকা করা হয়েছে এসি সিটের ভাড়া। এসি চেয়ারের ভাড়া বৃদ্ধি করে করা হয়েছে তিন হাজার ৭৮৫ টাকা।

এছাড়াও ভারত এবং বাংলাদেশের মধ্যে ২০১৭ সাল থেকে যাত্রা শুরু করেছিল বন্ধন এক্সপ্রেস। এই ট্রেনের ভাড়াও একধাক্কায় বেড়েছে অনেকটাই। খুলনা থেকে এই ট্রেনে করে কলকাতায় আসতে এসি আসনে ভাড়া ৫৫০ টাকা বাড়ানো হয়েছে। এখন থেকে দুই হাজার ৯০০ টাকা ভাড়া গুনতে হবে যাত্রীদের।

এই প্রসঙ্গে বাংলাদেশ রেল সূত্রে খবর, ডলারের মূল্য বাড়ার কারণে ডিসেম্বর মাসে ভাড়া বৃদ্ধি পেয়েছিল। সেই সময় সর্বোচ্চ ৬৬০ টাকা ভাড়া বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন বাংলাদেশ রেল। বাংলাদেশ রেল ছয় মাস পর থেকে সমন্বয় সাধন করে ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু, এইবারের মতো ভাড়া আগে বৃদ্ধি হয়নি। উল্লেখ্য, এই ট্রেনগুলিতে পাঁচ বছর বয়সের শিশুদের জন্য ভাড়ায় রয়েছে ৫০ শতাংশ ছাড়। এই ট্রেনগুলি চালু হওয়ার পর ভারত এবং বাংলাদেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 7 =