৯ রাজ্যে ভারত বনধের ডাক কৃষকদের

ফের শুরু কৃষক আন্দোলন। এমএসপির গ্যারান্টি সহ, কৃষকরা আরও ১১টি দাবিতে আবারও আন্দোলন করছে। দেশের অন্তত নয়টি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকেরা। এদিকে বৃহস্পতিবার সন্ধেয় কেন্দ্রীয় সরকার ও কৃষক সংগঠনের তৃতীয় দফার আলোচনাও ব্যর্থ হয়। এদিকে শুক্রবার কৃষকদের ডাকে ভারত বনধ। শুক্রবারের এই ভারত বনধ চলবে সকাল ৬টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। এদিন শুধু পঞ্জাবের কৃষকরাই নয়, সারা দেশের কৃষক সংগঠনগুলিও তাদের দাবি-দাওয়া নিয়ে একজোট হয়ে দাঁড়াবে সরকারের বিরুদ্ধে। এরই জেরে জায়গায় জায়গায় বিক্ষোভ। কঠোর নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে দিল্লির সমস্ত সীমান্ত পুলিশের পক্ষ থেকে। শান্তিপূর্ণ প্রতিবাদ করতে বলা হচ্ছে কৃষক সংগঠনগুলিকে।

এদিকে কৃষকদের এই আন্দোলনের কারণে রেল চলাচল ব্যাহত হতে পারে মনে করে লুধিয়ানা-সাহনেওয়াল-চণ্ডীগড় রুটে ৬টি ট্রেন ঘুরিয়ে দেওয়া হয়েছে। কারণ, রেলপথে বসে কৃষকরা পঞ্জাবে চার ঘণ্টার জন্য রেল রোকোর ডাক দিয়েছেন কৃষকরা। এদিকে এদিন সকাল থেকে যে খবর আসছে তাতে অনেক জায়গায় রেললাইনের উপর বসে বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। দিল্লি-অমৃতসর রুটের অনেক জায়গায় কৃষকরা বিক্ষোভ করছেন।এদিকে রেল মন্ত্রক সূত্রে খবর, শতাব্দী এবং শান-ই-পাঞ্জাব এক্সপ্রেস লুধিয়ানা রেলওয়ে স্টেশনেই বন্ধ করা হয়েছে। অন্যদিকে হোশিয়ারপুরে জলন্ধর-পাঠানকোট জাতীয় সড়কের টোল প্লাজায় কৃষকরা বিক্ষোভ করছেন। ভারত বনধের মধ্যেই পঞ্জাবের জলন্ধরে পরিবহণকারী এবং অটো এবং ট্যাক্সি ইউনিয়নের তরফ থেকেও ১৬ ফেব্রুয়ারি যান চলাচল বন্ধের ঘোষণা করেছে। এই প্রসঙ্গে কৃষকদের আন্দোলনকে সমর্থনের উল্লেখও করেন তাঁরা।

প্রসঙ্গত, ১৩ ফেব্রুয়ারি পঞ্জাবের কৃষকরা ঘোষণা করেছিল দিল্লির উদ্দেশে পদযাত্রার করার। তিন দিনের জন্য পুলিশ ও আধাসামরিক বাহিনী পঞ্জাব ও হরিয়ানা সীমান্তে কৃষকদের এক মিটারও এগোতে দেয়নি।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + six =