রক্ত ঝরায় স্থগিত দুই দিন কৃষক আন্দোলন

দিল্লির বুকে একাধিক দাবিতে চলছে কৃষক আন্দোলন। আন্দোলনের ঝাঁঝ বাড়লেও এই আন্দোলন চলাকালীন মৃত্যু হয়েছে এক কৃষকের। সূত্রে খবর, বুধবার পুলিশ-কৃষক সংঘর্ষে হরিয়ানার খানৌরি সীমানায় মৃত্যু হয় ওই কৃষকের। কৃষক সংগঠন অল ইন্ডিয়া কিষাণ সভা পুলিশি অত্যাচারেই প্রাণ হারিয়েছেন আন্দোলনে সামিল ওই কৃষক। আর খানৌরির ঘটনার প্রেক্ষিতেই আগামী দুই দিন আন্দোলন স্থগিত থাকবে বলে জানানো হয়েছে। যদিও অবস্থান-বিক্ষোভ জারি থাকবে। এরই মধ্যেই আলোচনায় বসবে সংগঠনগুলি। তারপরই পরবর্তী সিদ্ধান্ত গৃহীত হবে। আন্দোলনের গতিপ্রকৃতি নিয়েও আলোচনা হবে। ইতিমধ্যেই কয়েক দফায় আলোচনায় বসেছে কৃষক সংগঠনগুলি। কেন্দ্রের সঙ্গে চতুর্থ দফার বৈঠকও হয়েছে। তবে সেই বৈঠকও নিষ্ফলা। কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি। বুধবার ওই তরুণ কৃষকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। সঙ্গে এও জানিয়েছেন, তিনি ভিডিয়োটি দেখেছেন। ভিডিয়োটি দেখে অত্যন্ত কষ্ট পেয়েছেন বলেও জানান তিনি। কৃষকের মৃত্যুর পর একাধিক কৃষক সংগঠন, রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারকে নিশানা করে তোপ দেগেছে। অভিযোগ, শুভ কিরণ সিংয়ের মৃত্যুর ঘটনার জন্য সম্পূর্ণ ভাবে দায়ী পুলিশ। তবে অভিযোগ অস্বীকার করেছে হরিয়ানা পুলিশ।

এদিকে সূত্রে যে খবর মিলছে সেই অনুসারে বুধবার বিকেলে হরিয়ানার খানৌরিতে আন্দোলনরত তরুণ কৃষক শুভ করণ সিংয়ের মৃত্যু হয়। হাসপাতাল সূত্রে খবর, গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি। যদি চিকিৎসকরা ময়নাতদন্তের রিপোর্টের অপেক্ষা করছে।এদিকে সূত্রে এ খবরও মিলছে, তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু হাসপাতালে নিয়ে যাওয়ার পরেই এক জনের মৃত্যু হয়। তবে বাকি দুই জনের অবস্থা স্থিতিশীল ছিল। কৃষকদের তরফে অভিযোগের আঙুল পুলিশের দিকেই। তবে অভিযোগ অস্বীকার করেছে পুলিশ। এদিকে গত রবিবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল বছর সত্তরের মনজিৎ সিংয়ের। তার আগে ১৬ ফেব্রুয়ারি ৭৮ বছরের জ্ঞান সিং বিক্ষোভের মাঝে প্রয়াত হন।

অন্যদিকে, কৃষকদের প্রতিবাদে মৃত্যু হয়েছে এক পুলিশকর্মীরও। আন্দোলনরত কৃষকদের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন ১২ জন পুলিশকর্মী। হরিয়ানা পুলিশ সূত্রে খবর, মৃতের নাম বিজয় কুমার। জানা গিয়েছে, তাঁর দায়িত্ব ছিল হরিয়ানার তোহানা সীমানায় কৃষকদের মিছিল আটকানোর। কর্তব্যরত অবস্থায় অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। পরে চিকিৎসা হলেও বাঁচানো যায়নি ওই সাব ইন্সপেক্টরকে। উল্লেখ্য, কৃষকদের প্রতিবাদ আটকাতে গিয়ে এখনও পর্যন্ত তিনজন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =