ইন্দিরা আইভিএফ-এর পঞ্চম-বর্ষপূর্তি এবং হাওড়া সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠান

ইন্দিরা আইভিএফ-এর পঞ্চম-বর্ষপূর্তি এবং হাওড়া সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠান করা হয়েছিল ১ বৈশাখেই। যার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও উদ্যানপালন বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী অরূপ রায়। এদিন এই অনুষ্ঠানের সঙ্গে ইন্দিরা আইভিএফ, ভারতের বন্ধ্যাত্ব চিকিৎসা হসপিটালের বৃহত্তম নেটওয়ার্ক, পশ্চিমবঙ্গে বন্ধ্যাত্বের ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধির কথাও জানায়৷ সঙ্গে তাদের তরফ থেকে চালানো হয়েছিল এক সমীক্ষাও। যেখানে বন্ধ্যাত্বের প্রধান কারণ পুরুষ বন্ধ্যাত্ব বলেই জানা যাচ্ছে। এর পিছনে রয়েছে মূলত তিনটি কারণ, প্রথমত, শুক্রাণু কাউন্ট খুবই কম থাকা, দ্বিতীয়ত অস্বাভাবিক শুক্রাণু আকৃতি, এবং তৃতীয়ত অস্বাভাবিক শুক্রাণু চলাচল। আর পশ্চিমবঙ্গে জনসংখ্যার ১৩.৯ শতাংশ বন্ধ্যাত্ব নজরে আসছে এই সমীক্ষায়। এর কারণগুলির মধ্যে রয়েছে জীবনযাত্রার পরিবর্তন, দেরি করে পিতৃত্ব এবং পরিবেশগত প্রভাব।

ইন্দিরা আইভিএফ-এর ম্যানেজিং ডিরেক্টর এবং কো ফাউন্ডার নিতিজ মুর্দিয়া জানান, ‘বন্ধ্যাত্ব পশ্চিমবঙ্গে একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ, এবং আমরা যারা প্রয়োজনে তাদের জন্য মানসম্পন্ন ফার্টিলিটি কেয়ার সহজে যাতে পাওয়া যায় তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের হাওড়া সেন্টার এবিষয়ে সাহায্য করার ক্ষেত্রে এগিয়েও এলো। এতে রাজ্যের অগণিত দম্পতি যারা তাদের পরিবার শুরু করার স্বপ্ন দেখবেন। আমরা এই মাইলফলক উদযাপন করতে পেরে গর্বিত।’

এই প্রসঙ্গে হাওড়া ফ্যাসিলিটির সেন্টার হেড ডা.  অর্চনা ভার্মা জানান, ‘আমাদের ব্যক্তিগতকৃত পদ্ধতি এবং আধুনিক চিকিৎসার মাধ্যমে, আমরা হাওড়ায় বন্ধ্যাত্বের সম্মুখীন ব্যক্তি এবং দম্পতিদের আশা ও সহায়তা প্রদান করতে সক্ষম হয়েছি৷ এই বার্ষিকী আমাদের উৎসর্গ এবং রোগীরা আমাদের উপর যে আস্থা রেখেছেন তারই একটি প্রমাণ।’ সঙ্গে এও জানান, ইন্দিরা আইভিএফ এর বর্তমানে পশ্চিমবঙ্গ জুড়ে পাঁচটি সেন্টার রয়েছে,  রোগীদের তাদের বাড়ির কাছাকাছি বিশ্বমানের ফার্টিলিটি কেয়ারের অ্যাক্সেস নিশ্চিত করে।  উদ্ভাবন এবং উৎকর্ষের প্রতি কোম্পানির প্রতিশ্রুতি এটি সহায়ক প্রজনন প্রযুক্তির ক্ষেত্রে একটি লিডার হিসেবে খ্যাতি অর্জন করেছে।  এখন পর্যন্ত, পশ্চিমবঙ্গের ইন্দিরা আইভিএফ-এর হাসপাতালগুলি ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ), অন্তঃসত্ত্বা গর্ভধারণ (আইইউআই) এবং ব্যক্তিগতকৃত চিকিৎসা পরিকল্পনার মাধ্যমে অনেক দম্পতিকে গর্ভধারণ করতে সাহায্য করেছে।  ক্লিনিকটিতে অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত এবং অত্যন্ত দক্ষ ও অভিজ্ঞ ফার্টিলিটি বিশেষজ্ঞদের একটি দলও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 4 =