বিদ্যুৎ বিল বকেয়া থাকার নামে আর্থিক প্রতারণা

বকেয়া রয়েছে বিদ্যুৎ বিল। প্রথমে মেসেজ। তারপর ফোন। টাকা দেওয়া হয়নি এই ভয় দেখিয়ে ব্যাঙ্কের তথ্য নিয়ে তুলে নেওয়া হল প্রায় লক্ষাধিক টাকা। এই অভিযোগ তুলে বেহালা থানার দ্বারস্থ হন সিইএসসি’র এক গ্রাহক। সাইবার অপরাধের মামলা রুজু করে তদন্তে পুলিশ।

বেহালার আদর্শপল্লীর বাসিন্দা প্রকাশ বণিক। তিনি সিইএসসি’র গ্রাহক। গত মাসের ইলেকট্রিক বিল টাকা বাকি আছে বলে সম্প্রতি তাঁর কাছে একটি মেসেজ আসে। বিষয়টি প্রথমে এড়িয়ে যান প্রকাশ। কারণ মোবাইলে ওই মেসেজ আসার আগেই বাকি থাকা টাকা তিনি পরিশোধ করে দিয়েছেন। কিন্তু এরপরেও অচেনা নম্বরে ফোন আসে তাঁর কাছে। ওপার থেকে বলা হয়, ‘বিল মেটানো হয়নি।’

শুনে টাকা দিয়ে দেওয়ার বিষয়টি জানান প্রকাশবাবু। একথা বলার পর জানানো হয়, ‘টাকা জমা হয়নি। ইউপিআই আইডি দিন।’ পুরো বিষয়টি নিয়ে ধন্দে পড়ে যান প্রকাশবাবু। এরপর বিদ্যুতের লাইন সত্যি কেটে দেওয়া হতে পারে এই ভয়ে নিজের ইউপিআই আইডি দিয়ে দেন। এরপরই অ্যাকাউন্ট থেকে উধাও হয় ৯৯ হাজার টাকা। প্রাথমিক ভাবে এটা যে প্রতারণা হচ্ছে তা বুঝতে পারেননি প্রকাশবাবু। পরে ব্যাঙ্কের তরফ থেকে টাকা তোলার মেসেজ আসতেই বুঝতে পারেন প্রতারকদের পাতা ফাঁদে তিনি পা দিয়েছেন।

এরপরই দ্রুত বেহালা থানার দ্বাস্থ হন। অভিযোগ শোনার পুলিশকর্মীরা বুঝতে পারেন সাইবার প্রতারণার শিকার হয়েছেন ওই ব্যক্তি। এরপরই অভিযোগ নেওয়া হয় কলকাতা পুলিশের তরফ থেকে। সূত্রে খবর, তদন্তে নেমেছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 4 =