দোল পূর্ণিমায় অগ্নিকাণ্ডের ঘটনা মহাকাল মন্দিরে

দোল পূর্ণিমার দিন অগ্নিকাণ্ড মহাকাল মন্দিরে। অগ্নিদ্বগ্ধ কমপক্ষে ১৩ জন। সূত্রে খবর, আহতদের  উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। জানা গিয়েছে, উজ্জয়িনীর বিখ্যাত মহাকাল মন্দিরের গর্ভগৃহে সোমবার সকালে আগুন লাগে। পূজারি সহ কমপক্ষে ১৩ জন অগ্নিদ্বগ্ধ হন।

মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মহাকালেশ্বর মন্দিরে দোল পূর্ণিমায় প্রতি বছরের মতোই এবছরেও বিশেষ পুজোর আয়োজন করা হয়েছিল। সকালেই মন্দিরের গর্ভগৃহে চলছিল ভস্ম আরতি। সেই সময়ই উপর থেকে আবির পড়ায় হঠাৎ আগুন লেগে যায়। মন্দিরের ৫ পুরোহিত সহ মোট ১৩ জন আহত হয়েছে বলে জানা গিয়েছে।

প্রত্যক্ষদর্শীর বয়ান অনুযায়ী, ভোরবেলায় মন্দিরে যখন ভস্ম আরতি চলছিল, সেই সময় কয়েকজন আবির ঢালতে শুরু করেন। রাসায়নিক সংস্পর্শে আসতেই আগুন লেগে যায়। ছোট্ট গর্ভগৃহ, তার মধ্যে এতজন উপস্থিত থাকায়, আগুন লাগার সঙ্গে সঙ্গে পুড়ে যান তারা। তবে দুর্ঘটনার খবর পেতেই সঙ্গে সঙ্গে পুলিশ ও মন্দিরে উপস্থিত ভক্তরা মিলে উদ্ধার শুরু করেন। স্থানীয় জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে আহতদের।

মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, গর্ভগৃহের দেওয়াল ও ছাদে রুপোর প্রলেপ রয়েছে। প্রতি বছর হোলিতে বাবা মহাকালকে আবির নিবেদন করা হয়। এই বছর গর্ভগৃহের দেওয়ালে রঙ লেগে যাতে নষ্ট না হয়, সেই জন্য শিবলিঙ্গের ওপর প্লাস্টিকের ফ্লেক্স বসানো হয়েছিল। আজ মন্দিরের গর্ভগৃহে পুরোহিতরা যখন একে অপরকে আবির দিচ্ছিলেন সেই সময় আরতির থালায় জ্বলন্ত কর্পূরের ওপর পড়ে আবির।এখান থেকেই আগুন লাগে এবং শিবলিঙ্গের উপরে থাকা ফ্লেক্সেও আগুন ধরে যায়। তবে কিছুক্ষণের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 9 =