গার্ডেনরিচের ঘটনায় বামেদের দিকে আঙুল তুললেন ফিরহাদ

গার্ডেনরিচে পাঁচতলা বাড়ির একাংশ ভেঙে পড়ার ঘটনায় বামেদের দিকেই আঙুল তুলতে দেখা গেল কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিমকে। নির্মাণ যে বেআইনিভাবে চলছিল সে কথা পরোক্ষে মেনে নিলেও ফিরহাদের দাবি, বাম আমল থেকেই ওই সব এলাকায় বেআইনি নির্মাণ চলছে। এই অভিযোগ শুনেই সরব হন বাম নেতা তথা কলকাতার প্রাক্তন মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্য। প্রায় ১৪ বছর ধরে কলকাতা পুরনিগমের ক্ষমতায় থাকা সত্ত্বেও তৃণমূল কেন কোনও ব্যবস্থা নিল না সেই প্রশ্নই তুলেছেন বিকাশ। তাঁর দাবি, এভাবে বামেদের দিকে দায় ঠেলে দেওয়া তৃণমূলের একটা স্বভাব।

এই প্রসঙ্গে বিকাশ বলেন, ‘যদি ধরেও নিই যে বাম আমলের ঘটনা, তাহলেও বিগত ১৪ বছর ধরে তো ট্যাক্স নিয়েছে তৃণমূল। নিশ্চয় ইন্সপেকশন হয়েছে। এই প্রসঙ্গে বিকাশরঞ্জন প্রশ্ন তোলেন, ১৪ বছর ধরে কি ঘুমোচ্ছিল পুরসভা? নাকি টাকা আদায়ের জন্য মেয়র আর প্রাক্তন মেয়র ঘুরে বেড়াচ্ছিলেন।’ এই প্রসঙ্গে বিকাশরঞ্জন এও দাবি করেন, শাসক নেতারা এই নির্মাণ থেকে তোলা তুলছিলেন। সে কারণেই আজ এই অবস্থা। একইসঙ্গে তাঁর সংযোজন, ‘এমন রাজনৈতিক মনোভাবাপন্ন মানুষদের প্রশাসনে থাকার কোনও অধিকার নেই। এরা দায়িত্বজ্ঞানহীন। এই ধরনের রাজনৈতিক নেতাদের বুদ্ধি কবে হবে?’ প্রাক্তন মেয়র বিকাশের আর অভিযোগ, শুধু গার্ডেনরিচ নয়, আপাতত গোটা রাজ্য জুড়েই বেআইনি নির্মাণ এবং পুকুর ভরাট চলছে। আর এখানেই বিকাশরঞ্জনের এও প্রশ্ন, মাত্র চার মাস আগে বিল্ডিং তৈরি হয়ে থাকলে বামেরা কেন দায়ী তা নিয়েও। বিকাশের দাবি, পুর মন্ত্রীর উচিত পদত্যাগ করা ও দায় স্বীকার করা।

উল্লেখ্য, রবিবার মধ্যরাতে গার্ডেনরিচ এলাকায় ঝুপড়ির ওপর ভেঙে পড়েছে ৫ তলা বাড়ির একটি অংশ। সোমবার পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর সামনে এসেছে, আরও অনেকে আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 18 =