স্মৃতিশক্তি বাড়াতে নজর দিন ডায়েটে

পৃথিবীর প্রায় সব সফল মানুষের স্মৃতিশক্তি গড়পড়তা ব্যক্তির থেকে কয়েকগুণ বেশি থাকে। আর সেই কারণেই তাঁরা সকলকে পিছনে ফেলে এগিয়ে যেতে পারেন। জীবনযুদ্ধে জিততে এটাই তাঁদের ইউএসপি! সুতরাং সাফল্যের দোরগোড়ায় পৌঁছাতে হলে প্রথমেই বাড়াতে হবে স্মৃতিশক্তি। আর তার জন্য প্রয়োজন ব্রেনকে সঠিক পুষ্টি দেওয়া। এই পুষ্টির সোর্স খুঁজে পাওয়া মোটেই কঠিন নয়।

প্রথমত, আমাদের পরিচিত সব মাছেই কিছুটা পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে। আর এই উপাদান কিন্তু ব্রেনের কার্যক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী স্মৃতিশক্তি বাড়ানোর কাজেও মাছের জুড়ি মেলা ভার। শুধু তাই নয়, এতে রয়েছে প্রোটিন, ভিটামিন ও খনিজের ভাণ্ডার। আর এইসব উপাদান কিন্তু শরীরের জন্য অত্যন্ত উপকারী। আর সেই কারণেই বিশেষজ্ঞরা সকলকেই নিয়মিত মাছ খাওয়ার পরামর্শ দেন।

এর পাশাপাশি গবেষণায় দেখা গিয়েছে, মস্তিষ্কের কোষের কার্যকারিতা বাড়ানোর ক্ষমতা রাখে বেরি জাতীয় ফলে উপস্থিত উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। শুধু তাই নয়, এইসব অ্যান্টিঅক্সিডেন্টের গুণে বয়সজনিত স্মৃতিশক্তি লোপ পাওয়ার সমস্যাও প্রতিরোধ করা সম্ভব। তাই আর সময় নষ্ট না করে আজ থেকেই বেরি জাতীয় ফল খাওয়া চালু করে দিন। আশা করছি, তাতেই উপকার পাবেন হাতেনাতে।

একইসঙ্গে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ব্লাড সুগার বাড়লে ব্রেনের কাজ করার ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। তাই মস্তিষ্কের সমস্ত শক্তি ব্যবহার করতে চাইলে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে ওটস, ডালিয়া, হোল গ্রেইন পাউরুটি, হোল গ্রেইন পাস্তার মতো খাবার। ফলে যাঁদের ব্লাড সুগার স্বাভাবিকের থেকে একটু উপরে তাঁরা আর দেরি না করে এই জাতীয় খাবারের সঙ্গে বন্ধুত্ব করুন। হলফ করে বলতে পারি, এই বন্ধু আপনাকে কখনও ঠকাবে না।

পাশাপাশি বিশেষজ্ঞরা এও জানাচ্ছেন, আমন্ড, ওয়ালনাটের মতো বাদামে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু স্মৃতিশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। শুধু তাই নয়, এইসব উদ্ভিজ্জ খাবারে মজুত ভিটামিন ই মস্তিষ্কের অক্সিডেটিভ স্ট্রেস কাটানোর কাজেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যার ফলে দ্রুত কাজ করে ব্রেন। আর সেই কারণে বিশেষজ্ঞদের পরামর্শ দিনে ৪ থেকে ৫টি আমন্ড, ওয়ালনাট খাওয়ার।

আর এ ব্যাপারে সেরার সেরা কমলালেবু। এই লেবুতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। আর এই উপাদান  বয়সজনিত কারণে ব্রেনের যে ক্ষতি স্বাধারণ ভাবে হয় তাও আটকে দেওয়ার ক্ষমতা রাখে। একইসঙ্গে অবসাদ, উৎকণ্ঠার মতো মানসিক সমস্যাকে বাগে আনার কাজেও এই ভিটামিনের জুড়ি মেলা ভার। এমনকী এই ফলের গুণে বাড়ে স্মৃতিশক্তি। তাই জীবনে সাফল্যের শিখরে পৌঁছাতে চাইলে রোজ একটা কমলালেবু খাওয়া শুরু করে দিন। উপকার পাবেন হাতেনাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =