মোহালির ফর্টিস হাসপাতাল অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে এক মাইলফলক তৈরি করল

চণ্ডীগড়, ২১ ডিসেম্বর, ২০২৩: মোহালির ফোর্টিস হাসপাতাল সাফল্যের সঙ্গে তাদের প্রথম হার্ট ট্রান্সপ্লান্ট সার্জারি এবং তৃতীয় ডিসিজড ডোনার কিডনি ট্রান্সপ্লান্ট সার্জারি সম্পন্ন করল। এই অপারেশনগুলি হাসপাতালের জন্য নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ সাফল্য। এটি দিল্লি-এনসিআরের উত্তরের প্রথম ব্যক্তিগত স্বাস্থ্য পরিষেবা কেন্দ্র হিসাবে হার্ট প্রতিস্থাপন এবং মৃত দাতা প্রতিস্থাপনের জন্য একটি উৎকর্ষ কেন্দ্র হিসাবে পরিচিতি পাওয়ার সঙ্গে সবার কাছে প্রতিষ্ঠিতও হল। এই হার্ট ট্রান্সপ্লান্ট প্রক্রিয়াটি কার্ডিয়াক সার্জারি টিমের প্রধান ও এক্সিকিউটিভ ডিরেক্টর টি এস মহন্তের নেতৃত্বে হয়। কার্ডিওলজি বিভাগের প্রধান ও কার্ডিওলজি বিভাগের পরিচালক ডাঃ আর কে জাসওয়াল এবং কার্ডিওলজির অতিরিক্ত পরিচালক ডাঃ অরুণ কোচরের নেতৃত্বে কার্ডিওলজি বিশেষজ্ঞদের একটি দল তাদের সহায়তা করেছে।

ডাঃ মনোরঞ্জন সাহু, ডাঃ অলোক সূর্যবংশী এবং ডাঃ মোঃ লুকমান, ৫০ বছর বয়সী একজন পুরুষ রোগীর উপর এই হার্ট ট্রান্সপ্লান্টটি করেন। এই রোগী অ্যাডভান্সড হার্ট ফেইলিউরে আক্রান্ত ছিলেন।

এদিকে এই দাতাকে ২০২৩ সালের ২৫ নভেম্বর মোহালির ফর্টিস হাসপাতালে ভর্তি করা হয়। ইনট্রাকার্নিয়াল রক্তক্ষরণ এবং মারাত্মক স্বাস্থ্য জটিলতার কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। এরপর হাসপাতালের ব্রেইন ডেথ কমিটি এবং ডিআরএমই (মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট), পঞ্জাব কর্তৃক নিযুক্ত রাজ্যের মনোনীত, মস্তিষ্কের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। এই বিষয়টি নিশ্চিত হওয়ার পরই রোগীর পরিবারের সদস্যদের সঙ্গে পরামর্শের পরে দাতার পরিবার অঙ্গদান করতে সম্মত হয়।

ফর্টিস হেলথ কেয়ার একজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আশিস ভাটিয়া এই সাফল্যে গর্ব প্রকাশ করেন। সঙ্গে এও জানান,  ‘ফর্টিস হাসপাতাল মোহালি এই অঞ্চলে হার্ট ও কিডনি প্রতিস্থাপন অস্ত্রোপচারের ক্ষেত্রে শুধু পথিকৃত্ই নয়, উত্তর ভারতে প্রতিস্থাপনের অপেক্ষায় থাকা রোগীদের জন্যও আশার আলো হয়ে উঠেছে।  আমরা রাজ্য সরকার, ROTTO এবং NOTTO-র সমর্থনের জন্য কৃতজ্ঞ এবং দাতার পরিবারকে তাদের মহৎ কাজের জন্য প্রশংসা করি যা একাধিক জীবন বাঁচিয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + nineteen =