‘মুক্ত কারাগার, কারাগারের সংস্কার এবং নতুন ফৌজদারি আইনের প্রভাব’, শীর্ষকে আলোচনা সভা

Featured Video Play Icon

‘মুক্ত কারাগার, কারাগারের সংস্কার এবং নতুন ফৌজদারি আইনের প্রভাব’, এই শীর্ষকে একটি আলোচনা সভার আয়োজন করা হয় কলকাতা প্রেস ক্লাবে। সোমবারের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি (অবসরপ্রাপ্ত)মদন বি লোকুর, রাজস্থানের প্রাক্তন ডিজি আইপিএস অজিত সিং এবং প্রিজনস এইড এন্ড অ্যাকশন রিসার্চের প্রতিষ্ঠাতা স্মিতা চক্রবর্তী। এই আলোচনা সভায় উঠে আসে ওপেন প্রিজন নিয়ে নানা তথ্য।এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, ২০১৭ সালে বিচারপতি কে. এস. ঝাভেরি রাজস্থানের ওপেন প্রিজন সিস্টেম অধ্যয়ন করার জন্য স্মিতা চক্রবর্তীকে সম্মানসূচক কারা কমিশনার নিযুক্ত করেছিলেন। এরপর ২০১৭ সালে রাজস্থান ওপেন প্রিজনস রিপোর্ট প্রকাশিত হয়। যেখানে এই ১৫টি ওপেন জেলের ৪২৮ জন কারাবন্দির বিস্তারিত সাক্ষাৎকারও নেওয়া হয়। এটি রাজস্থানের ওপেন প্রিজন’ মডেলের কার্যকারিতা এবং সাফল্যের উপর জোর দেয়, যা ১৯৫৫ সাল থেকে চালু হয়েছিল।

এর প্রধান বৈশিষ্ট্যগুলি হল:

১. ব্যয় সঙ্কোচন : রাজস্থানের ওপেন জেলগুলি প্রথাগত জেলগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে কম ব্যয়বহুল।বদ্ধ কারাগারের চেয়ে এগুলির খরচ ১৪ গুণ কম। শুধু তাই নয়,  এই জেলগুলির জন্য ৯২.৪% কম কর্মীর প্রয়োজন।এখানে রাষ্ট্র কেবল আশ্রয় প্রদান করে, যেখানে কারাবন্দিরা অন্য সমস্ত খরচ বহন করে।

২. মানবিক বিকল্পঃ ওপেন উন্মুক্ত কারাগারের মডেল বন্দিদের উপর সংস্কারের বিষয়টি তুলে ধরে, আরও ব্যক্তিগত দায়িত্বের সুযোগ দেয় এবং প্রহরীদের মতো শারীরিক সংযমগুলির প্রয়োজনীয়তা হ্রাস করে। এই ব্যবস্থা আত্মশাসনকে উৎসাহিত করে এবং বন্দিদের আরও স্বাভাবিক সামাজিক পরিবেশে তাদের পরিবারের সাথে বসবাস করতে দেয়। উন্মুক্ত কারাগারের ব্যবস্থা বন্দিদের কাজ করার এবং একটি সম্প্রদায়ের মধ্যে বসবাস করার স্বাধীনতা প্রদান করে, যা একটি পুনর্বাসনের পরিবেশ প্রদান করে যা ঐতিহ্যবাহী কারাগারগুলির বিচ্ছিন্নতার সাথে তীব্রভাবে বৈপরীত্য প্রকাশ করে। রাজস্থানের খোলা কারাগারের এই ব্যবস্থা একটি লিঙ্গ নিরপেক্ষ স্থান প্রতিষ্ঠা করেছে যা অন্তর্ভুক্তি উৎসাহিত করে।

৩. পুনর্নিমাণের হার: পুনঃসংস্কারের হার মুক্ত কারাগারে নগণ্য। রাজস্থান ওপেন প্রিজনস-এ ৮১ শতাংশ কারাবন্দি একবার মাত্র অপরাধে দণ্ডিত এবং তাদের অধিকাংশই দুর্ঘটনাবশত অপরাধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + five =