ফ্রিডম অ্যাট মিড-নাইটে নয়া মাত্রা দিতে চলেছে নারী-আন্দোলন

‘নারীদের সম্মান-প্রাণ বাঁচাতে দলবদ্ধ হন।’ সোশ্য়াল মিডিয়ায় এমন পোস্ট ঝড় তুলেছে। তবে এই ধরনের পোস্ট কোনও তৃণমূল নেত্রীর কাছ থেকে হওয়াটা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। দলের অভ্যন্তরেই কোথাও যেন এক ঝড়ের ইঙ্গিত। ‘খেলা’ হওয়ার প্রাঙ্গনে কোথাও যেন বিরোধী সুর নিজের শিবিরের সদস্যদেরই গলায়। আর তা নিয়েই চলছে জোর চর্চা। প্রশ্ন উঠেছে, কুণাল-দেবাংশু যে কথাই বলে থাকুন না কেন তাহলে কী এবার বিরোধীদের সুরে সুর মেলাতে চলেছেন ঘাসফুল শিবিরের একটা বড় অংশ!

এবার স্বাধীনতা দিবসে প্রাক্কালে রাতের রাস্তায় নামতে চলেছেন মহিলা। নারী নিরাপত্তা সুনিশ্চিত করতে ‘স্বাধীনতার মধ্যরাতে, নারী স্বাধীনতার জন্য, রাতের দখল নাও মেয়েরা’, এই মর্মে চলছে প্রচার। সোশ্য়াল মিডিয়ায় উঠেছে ঝড়। ইতিমধ্যেই বিজেপি থেকে কংগ্রেস, এমনকী বামেরাও রাস্তায় নামতে চলেছে বলে জানা যাচ্ছে। মাঠে নামবেন দলের মহিলা কর্মী সমর্থকেরা। থাকবেন নেত্রীরাও। নাগরিক মিছিলে দেখা যাবে না কোনও দলীয় পতাকা। ইতিমধ্যেই সব দলের পক্ষ থেকে অফিসিয়ালি সে কথা জানানো হয়েছে। যদিও রাতের মহিলাদের আন্দোলন নিয়ে ইতিমধ্যেই আবার কটাক্ষবাণ শানিয়েছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। তবে তৃণমূলের একাংশও যে এই আন্দোলনের সমর্থনে সুর তুলতে শুরু করেছেন তা ক্রমশ স্পষ্ট হচ্ছে। ফেসবুক মেয়েদের রাতের কর্মসূচি নিয়ে পোস্ট করেছেন ৩৭ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর সোমা চৌধুরী। আরজি করের প্রতিবাদে মেয়েদের রাতের কর্মসূচিকে সমর্থন করে সোশ্যাল মিডিয়ায় ওই পোস্ট করেছেন সোমা।

প্রসঙ্গত, মঙ্গলবারই  কলকাতা হাইকোর্টের রায়ে রাজ্য পুলিশের হাত থেকে তদন্তভার চলে গিয়েছে সিবিআইয়ের কাছে। রাজ্য আবার এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যেতে পারে। ইতিমধ্যেই আবার সেই আশঙ্কা থেকে দেশের শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এমতাবস্থায় সোমা দেবীর পোস্ট নিয়ে শুরু হয়েছে নতুন চর্চা। সোমা আবার দাপুটে তৃণমূল নেতা প্রিয়াল চৌধুরীর স্ত্রী। এই প্রিয়াল চৌধুরী আবার এক সময় সোমেন মিত্র ঘনিষ্ট কংগ্রেস নেতা ছিলেন বলে জানা যায়। পরে তৃণমূল কংগ্রেসে যোগ দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − seven =