১ অগাস্ট থেকে কলকাতা মেট্রোর তিন স্টেশন হবে বুকিং কাউন্টার বিহীন

১ অগাস্ট থেকে এই তিন স্টেশন আত্মপ্রকাশ করছে ‘বুকিং কাউন্টার বিহীন’ স্টেশনে।অর্খাৎ, এই সব স্টেশনে খোলা থাকবে না কোনও বুকিং কাউন্টার। মেট্রোর টোকেন, নতুন স্মার্ট কার্ড বিক্রি বা স্মার্ট কার্ড রিচার্জ কোনওটাই হবে না কাউন্টারে। ১ অগস্ট থেকেই যে তিন স্টেশনে বুকিং কাউন্টার উঠে যাচ্ছে সেই তালিকায় রয়েছে পার্পল লাইনের তারাতলা ও  সখেরবাজার মেট্রো স্টেশন এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশন।

কলকাতা মেট্রোর তরফ থেকে জানানো হয়েছে,  তারাতলা স্টেশনে দৈনিক গড় যাত্রী হয় মাত্র ৭০ জন।  কবি সুকান্ত মেট্রো স্টেশনে গড়ে ২২০ জন। সখেরবাজারে এই সংখ্যা মাত্র ৫৫ জন। সে কারণেই এবার পাইলট প্রজেক্ট হিসাবে তিন স্টেশনকে বেছেছে কলকাতা মেট্রো। মেট্রো সূত্রে খবর, ১ অগস্ট থেকে টোকেন, নতুন স্মার্ট কার্ড বিক্রি বা স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য কোনও বুকিং কর্মী থাকবেন না স্টেশনগুলিতে। বদলে যাত্রীদের স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকে টোকেন, স্মার্ট কার্ড, কাগজের কিউআর কোড-ভিত্তিক টিকিট কিনতে হবে।

এই মেশিন থেকেই করা যাবে যাবতীয় রিজার্চ। সূত্রের খবর, ইতিমধ্যেই সব স্টেশনে এএসসিআরএম মেশিন বসানো হয়েছে। এই মেশিন থেকে প্রয়োজনে ইউপিআই এর মাধ্যমেও কাটা যাবে টিকিট। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এই প্রসঙ্গে জানান, ‘পুরোটাই হবে ডিজিটালে। এই তিন স্টেশনে আর কোনও কাউন্টার থাকছে না। যা ব্যবস্থা রাখা হচ্ছে তাতে যাত্রীরা নিজেরাই সবটা করে নিতে পারবেন। আমরা চাই আমাদের কলকাতা আরও স্মার্ট আরও আধুনিক হোক।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − eleven =