এখন থেকে নিখোঁজদের খোঁজ মিলবে পুলিশের অ্যাপে

প্রতিদিন রাজ্যের বিভিন্ন প্রান্তে দুর্ঘটনার বলি হন বহু মানুষ। অনেকক্ষেত্রেই তাঁদের পরিচয়ও জানতে পারেন না তদন্তকারীরা। এদিকে পরিবারও প্রিয়জনের অপেক্ষায় থাকেন। এই সমস্যা সমাধানে এবার পুলিশের অস্ত্র নয়া অ্যাপ।

এদিকে পুলিশ প্রশাসন সূত্রে খবর, সিআইডির তত্ত্বাবধানে তৈরি করা হয়েছে একটি অ্যাপ। এই অ্যাপটি ব্যবহারের জন্য প্রতি থানায় একটি করে ট্যাব বরাদ্দ করা হয়েছে। এই ট্যাবে কোথাও দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটেছে থানার তরফে মৃতের ছবি, ঘটনাস্থল-সহ যাবতীয় তথ্য আপলোড করা হবে। ওই অ্যাপ থেকে আমজনতা দেখতে পারবেন সমস্ত ছবি-তথ্য। ফলে যাদের পরিবারের সদস্যরা নিখোঁজ, তাঁরা অ্যাপেই দেখে নিতে পারবেন মৃতদের মধ্যে তাঁদের প্রিয়জন আছেন কি না। থাকলে যোগাযোগ করতে পারবেন সংশ্লিষ্ট থানায়।

এবিষয়ে পুলিশের তরফে বলা হয়, যাদের পরিবারের সদস্যরা নিখোঁজ তাঁরা এই অ্যাপটি ডাউনলোড করে সেখানে অজ্ঞাত পরিচয় দেহ গুলোর ছবি দেখতে পারবেন। এতে সকলেরই সুবিধা হবে। এই অ্যাপ তৈরির সিদ্ধান্ত নেওয়ার কারণেই পিছনে রয়েছে বাগুইআটির দুই কিশোরের মৃত্যুর ঘটনা। নিখোঁজ হওয়ার পর দু-প্রান্ত থেকে তাঁদের দেহ উদ্ধার হয়। ১০ দিন পর সেই দেহ শনাক্ত করে পরিবার। এই ধরনের ঘটনা এড়াতেই এই অ্যাপ তৈরির সিদ্ধান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − one =