রবিবার থেকে ফের আবহাওয়া পরিবর্তন হবে দক্ষিণবঙ্গের

রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন। সোমবার ও মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোম ও মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বেশি বৃষ্টির সম্ভাবনা।

কলকাতা সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, শুক্রবার কলকাতা আংশিক মেঘলা আকাশ নজরে আসে। তবে আগামী তিনদিন বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক ও গরম আবহাওয়া সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। সকাল থেকেই গরম ও অস্বস্তি। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। বেলা বাড়লে সূর্যের তাপে আরও গরম অনুভূত হবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে চরমে। এরপর সোমবার কলকাতায় বৃষ্টির সম্ভাবনা।কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৬ থেকে ৮৮ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৯-৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

এদিকে উত্তরবঙ্গে শনি ও রবিবার তাপপ্রবাহের সম্ভাবনার সতর্কবার্তা জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। উত্তরবঙ্গের তিন ও দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহ। উত্তরবঙ্গের পাহাড়ি এলাকাতেও গরম ও অস্বস্তি থাকবে। তাপমাত্রা আরও বাড়বে আগামী ৩ দিনে। শনিবার পর্যন্ত গরম ও অস্বস্তি। বৃষ্টির সম্ভাবনা নেই।

সঙ্গে বর্ষার আগমন সম্পর্কে জানানো হয়েছে, আগাম বর্ষা আন্দামানে। জুন মাসের প্রথম সপ্তাহের শেষে অথবা দ্বিতীয় সপ্তাহের শেষে বাংলায় বর্ষার সম্ভাবনা। ভারতের মূল ভূখণ্ড কেরলেও বর্ষা ঢুকবে একদিন আগে, এখনও পর্যন্ত এমনই পূর্বাভাস ভারতের মৌসম ভবনের। আবহাওয়ার বিভিন্ন মডেল অনুযায়ী, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ১৯ মে রবিবার দক্ষিণ আন্দামান সাগর নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু অর্থাৎ বর্ষা ঢুকে পড়বে নির্ধারিত সময়ের তিন দিন আগে। একইভাবে ভারতের মূল ভূখণ্ড কেরলে নির্ধারিত সময় ১ জুনের একদিন আগের দিন অর্থাৎ ৩১ মে ঢুকে পড়তে পারে মৌসুমী বায়ু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × one =