আরজি কর কাণ্ডের প্রতিবাদে গর্জে উঠল ঘটি-বাঙাল

ডার্বি বাতিল। তাতে কী? ভেস্তে দেওযা যাযনি প্রতিবাদের পরিকল্পনা, প্রতিবাদের মঞ্চ। বৃষ্টি মাথায নিয়ে  রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে দুই দলের সমর্থকদের সামিল হতে দেখা গেছে আরজি কর কাণ্ডের প্রতিবাদ জানাতে। এদিকে এমন পরিস্থিতি হতে পারে তা আশঙ্কা করেই যুবভারতী স্টেডিয়ামের চারপাশে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয বিধাননগর পুলিশের তরফ থেকে। কারণ, পুলিশ কর্তারা বিলক্ষণ জানতেন, ডার্বি বাতিল হলেও একাধিক প্রতিবাদ মিছিল সভা করার ডাক দেওয়া হযেছে ওই এলাকায়। ডুরান্ড ডার্বি বাতিলের পর সভা করার পরিকল্পনাও ছিল দুই প্রধানের সমর্থকদের। এদিকে আরজি করের ঘটনার পুনরাবৃত্তি রুখতে সতর্ক পুলিশ। কারণ একটাই, তিলোত্তমা কাণ্ডে বিচার চেয়ে ফুঁসছেন ইস্টমোহনভক্তরা।

এমনই এক প্রেক্ষিতে বিধাননগর পুলিশের নগরপাল সাংবাদিক বৈঠকে জানান, আপামর জনতাকে আমি অনুরোধ করছি, আজ যেন এখানে কেউ এখানে জমায়েত না করেন। হয়তো মানুষজন শান্তিপূর্ণ জমায়েত করার চেষ্টা করবেন। কিন্তু তাঁদের মধ্যে কিছু বিশৃঙ্খল মানুষ ঢুকতে চলেছেন বলে আমরা জানতে পেরেছি। আমাদের কাছে অনেক অডিয়ো ক্লিপ রয়েছে। অনেক তথ্য পেয়েছি।

এই ঘটনায় রবিবার ৫ জনকে আটক করেছে বিধাননগর পুলিশ। বিধাননগর পুলিশের নগরপাল আরও বলেন, ‘ইতিমধ্যে ৫জনকে আটক করা হয়েছে। আমরা জিজ্ঞাসাবাদ করছি। যে ৫ জনকে আমরা আটক করেছি তাদের নাম রাকেশ পাল, শুভম চক্রবর্তী, রজত নন্দী, সাগ্নিক গুহ ও অনীশ দত্ত। এঁদের সকলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এদের সঙ্গে আর কেউ বিশৃঙ্খলা তৈরি করার পরিকল্পনা করছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

এর পাশাপাশি বিধাননগর পুলিশের ডেপুটি কমিশনার পদমর্যাদার দাযিত্বে থাকা অনীশ সরকার জানান, ১৪৪ ধারা, যা এখন বিএনএসএসের ১৬৩ ধারার অধীনে রবিবার বিকেল ৪ থেকে রাত ১২টা অবধি স্টেডিয়াম ও তার আশেপাশের এলাকাতে জারি থাকবে। বিধানগর পুলিশের পক্ষ থেকে সকলকে অনুরোধ করা হচ্ছে, স্টেডিয়াম সংলগ্ন স্থানে না আসার। প্রেসমিটে তিনি আরও বলেন, ‘২টো অডিয়ো ক্লিপ আমরা আপনাদের শুনিয়েছি। আজ যদি ডার্বি হত, তা হলে পরিকল্পনা ছিল কিছু লোকজনের সেখানে বিশৃঙ্খলা তৈরি করার। আমরা অনেককিছু পেয়েছি। আরও ভালো করে তদন্ত করতে হবে। ফুটবলপ্রেমীদের আমি অনুরোধ করছি, এখানে বিশৃঙ্খলা তৈরি করার চেষ্টা হতে পারে। তেমন পরিস্থিতি যাতে না হয়, তাই আমরা সকলকে এখানে জমায়েত করতে নিষেধ করছি। আমাদের কাছে যে ফোর্স রয়েছে, তাতে যদি ৬০৬২ হাজার মানুষ যদি মাঠে দৌড়াদৌড়ি শুরু করে সেক্ষেত্রে পদপিষ্ট হওয়ার ঘটনাও ঘটতে পারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × two =