গোয়ায় চালু হল ‘গোয়া ট্যাক্সি অ্যাপ’

গোয়ার মুখ্যমন্ত্রী ডঃ প্রমোদ সাওয়ান্ত এবং পর্যটন, তথ্য ও সম্প্রচার, মুদ্রণ ও সম্প্রচার মন্ত্রী রোহন এ খুন্তের হাত ধরে গোয়ার পর্যটন দফতর চালু করল ‘গোয়া ট্যাক্সি অ্যাপ’। অ্যাপের ই উদ্বোধনীা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিটিডিসির চেয়ারম্যান গণেশ গাওনকর, সঞ্জয় গোয়েল, আই এ এস, পর্যটন সচিব, গোয়া এবং গোয়ার ডিরেক্টর অফ ট্যুরিজম সুনীল আঙ্কিপাকা, আইএএস।

রাজ্যের বাসিন্দা এবং গোয়ায় যাঁরা ভিন রাজ্য থেকে গোয়ায় ভ্রমণের জন্য অসবেন তাঁদের যাতে কোনও ধরনের সমস্যা পড়তে না হয় তার জন্য চালু করা হল এই অ্যাপ। শুধু তাই নয়, এটি গোয়ার ট্যাক্সি চালকদের রাজ্যের রাজস্ব বাড়ানোর এবং একটি আর্থিক সুবিধা দেওযার জন্যই তৈরি করা হয়েছে এই অ্যাপ। এছাড়াও রাজ্যের বাসিন্দা এবং পর্যটকেরা এই অ্যাপের সাহায্যে তাঁদের বাড়ি বা হোটেল থেকে খুব সহজেই ট্যাক্স পরিষেবা পাবেন।

গোয়া ট্যাক্সি অ্যাপের প্রধান বৈশিষ্ট্যগুলি হল,   ড্রাইভার রেজিস্ট্রেশন ও বুকিংয়ের ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই মোবাইল অ্যাপ। এছাডা়ও রাজ্যবাসী এবং রাজ্যে আগত পর্যটকদের জন্য ক্যাব সংক্রান্ত পরিষেবাও প্রদান করবে। এর সঙ্গে মিলবে ড্রাইভার, প্যাসেঞ্জার এবং কমান্ড সেন্টারে রিয়েল-টাইম আপডেট। সঙ্গে ডায়নামিক ফেয়ারে দেখা যাবে  লোকেশন এবং রুট অতি সহজেই। অবস্থান বোঝার জন্য ব্যবাহর করা যাবে গুগল ম্যাপ।  পেমেন্ট করা যাবে ওয়ালেট, কার্ড এবং ইউপিআই এর মাধ্যমেও। কারণ, পেমেন্ট ক্ষেত্রে পেমেন্ট গেটওয়েগুলির সঙ্গে রা হয়েছে সংযুক্তকরণও। পাশাপাশি ভাড়া মেটানো যাবে নগদ টাকাতেও। কোনও সমস্যআয় পডলে জরুরি ক্ষেত্রে এসওএস পাঠাতে পারবেন যাত্রীারাও। এছাড়া · চালক কোনও দুর্ঘটনার কবলে পড়লে বা গাড়ি ব্রেকডাউন হলে চালকও পাঠাতে পারবেন এসএওএস। সঙ্গে রয়েছে মহিলা ভ্রমণকারীদের বিশেষ সুরক্ষা ব্যবস্থা যেখানে প্রয়োজনে তাঁৎা পাঠাতে পারবেন এসএওএসও।

এই অ্যাপের সূচনা প্রসঙ্গে গোয়ার মুখ্যমন্ত্রী ডঃ প্রমোদ সাওয়ান্ত জানান, ‘গত চার বছরে আমাদের লক্ষ্য ছিল বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাবনমূলক প্রযুক্তি উদ্ভাবন করা, যাতে পর্যটক ও সাধারণ মানুষ উভয়ই উপকৃত হন। গত ছয় মাস ধরে আমরা ইতিবাচক সাড়া পেয়েছি, এবং আজ আমরা গোয়া ট্যাক্সি অ্যাপ চালু করছি। আমাদের লক্ষ্য হল সংখ্যার পরিবর্তে মানসম্পন্ন পর্যটকদের আকর্ষণ করা। এটি দুর্ঘটনা কমাতে এবং ভ্রমণের সময় মহিলাদের নিরাপদ রাখতে সহায়তা করবে। আমি সকলকে গোয়া ট্যাক্সি অ্যাপ ব্যবহারের জন্য উৎসাহিত করছি এবং যাঁরা এই অ্যাপ তৈরি করেছেন, তাঁদের প্রশংসা করছি।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + fourteen =