মশা-বাহিত রোগের বিরুদ্ধে মাইলফলক অর্জন করল গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেড

কলকাতা, ১৯ জুলাই, ২০২৪:  ভারত মশা-বাহিত রোগের বিরুদ্ধে লড়াইয়ে একটি যুগান্তকারী বৈজ্ঞানিক মাইলফলক অর্জন করল গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (জিসিপিএল) এর বিজ্ঞানীরা। গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (জিসিপিএল) এর বিজ্ঞানীরা পার্টনারদের সাথে ‘রেনোফ্লুথ্রিন’ তৈরি করেছেন যা ভারতের প্রথম দেশীয়ভাবে উন্নত এবং পেটেন্ট করা মলিকিউল যা মশা নিয়ন্ত্রণের জন্য সবচেয়ে কার্যকরী লিকুইড ভেপোরাইজার তৈরি করে।

গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (জিসিপিএল) এর বিজ্ঞানীরা জানাচ্ছেন, বর্তমানে ভারতে উপলব্ধ লিকুইড ভেপোরাইসার ফর্ম্যাটে অন্য যে কোনও রেজিস্টার্ড ফর্মুলেশনের তুলনায় রেনোফ্লুথ্রিন দিয়ে তৈরি ফর্মুলেশনগুলি মশার বিরুদ্ধে দুই গুণ বেশি কার্যকর। একইসঙ্গে এটাও জানানো হয়েছে যে,  সেন্ট্রাল ইনসেক্টিসাইড বোর্ড এবং রেজিস্ট্রেশন কমিটি (সিআইবিঅ্যান্ডআরসি) দ্বারা কঠোর পরীক্ষা এবং অনুমোদন এর কার্যকারিতা এবং নিরাপত্তাকে আরও নিশ্চিত করেছে। জিসিপিএল, যেটি গৃহস্থালির কীটনাশক বিভাগে শীর্ষস্থানীয়, তার নতুন গুডনাইট ফ্ল্যাশ লিকুইড ভেপোরাইজারে রেনোফ্লুথ্রিন ফর্মুলেশন প্রবর্তন করছে যা ভারতের সবচেয়ে কার্যকরী তরল ভেপোরাইজার।

প্রতি দশক বা তারপর মশার বিরুদ্ধে কার্যকারিতা বাড়ানোর জন্য নতুন মলিকিউল ফর্মুলেশন প্রয়োজন।  শেষ উদ্ভাবনের পর থেকে ১৫ বছরেরও বেশি সময় ধরে, ভারতে অনেক মানুষ অত্যন্ত শক্তিশালী প্রতিরোধক ফর্ম্যাটে পরিণত হয়েছে যেমন ধূপকাঠি যা আনরেজিস্টার্ড এবং অবৈধ চিনা উন্নত মলিকিউল ব্যবহার করে। এটি বিভিন্ন চ্যানেল থেকে ভারতে আনরেজিস্টার্ড এবং অবৈধ চিনা তৈরি প্রতিরোধক মলিকিউলগুলির আসার সূত্রপাত করেছে।জিসিপিএল সর্বদা নিরাপদ এবং কার্যকর নতুন মলিকিউল ফর্মুলেশন চালু করার পথপ্রদর্শক। এইভাবে, জিসিপিএল এবং এর পার্টনার ‘রেনোফ্লুথ্রিন’ এবং এর ফর্মুলেশন তৈরি করতে ১০ বছরেরও বেশি সময় ধরে গবেষণা ও উন্নয়নে ব্যাপকভাবে বিনিয়োগ করেছে।একটি অংশীদার দ্বারা পেটেন্ট করা, জিসিপিএল মধ্য মেয়াদ পর্যন্ত ভারতে এই মলিকিউলের এক্সক্লুসিভ ব্যবহারের অধিকার রাখে।

মলিকিউলের অগ্রগতি সম্পর্কে মন্তব্য করে, সুধীর সীতাপতি, এমডি এবং সিইও, গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (জিসিপিএল),জানান, ‘১২৭ বছরের উদ্ভাবনের উত্তরাধিকারের সাথে, গোদরেজ ভারতে অনেক স্বদেশী উদ্ভাবনকে বাস্তবায়িত করেছে। উল্লেখযোগ্যভাবে, আমরা বিভিন্ন চ্যানেল থেকে ভারতে প্রবেশ করা আনরেজিস্টার্ড এবং অবৈধ চীনা মলিকিউল ধারণ করে ধূপকাঠির মতো মশা তাড়ানোর ব্যাপক ব্যবহার লক্ষ্য করেছি। রেনোফ্লুথ্রিন হল ভারতের প্রথম দেশীয়ভাবে তৈরি মশা তাড়ানোর মলিকিউল যা মানুষকে অবৈধ মলকিউল যুক্ত প্রোডাক্ট ব্যবহার করা থেকে বিরত রাখবে।  এই উদ্ভাবনটি ভারতকে স্বনির্ভর করে তোলে কারণ এখন আমাদের আন্তর্জাতিক বাজার থেকে অণু আমদানি করতে হবে না।  রেনোফ্লুথ্রিন সবচেয়ে প্রতিষ্ঠিত মশার প্রজাতি যেমন অ্যানোফিলিস, এডিস এবং কিউলেক্সের বিরুদ্ধে কার্যকর।’

ইন্ডিয়ান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (আইএপি) এর একজন বিশিষ্ট ডেভেলপমেন্টাল পেডিয়াট্রিশিয়ান এবং সিনিয়র সদস্য ডা. সামির ডালওয়াই জানান,  ‘মশাবাহিত রোগ যেমন ম্যালেরিয়া এবং ডেঙ্গু রোগগুলি শুধুমাত্র গুরুতর স্বাস্থ্য সমস্যাই করে না বরং উল্লেখযোগ্য অর্থনৈতিক বোঝাও তৈরি করে৷ তাই, এটি মশার বিরুদ্ধে অত্যন্ত অপরিহার্য কার্যকর সুরক্ষা। এর সলিউশন হিসাবে যখন আমি কার্যকারিতা, সুরক্ষা এবং দীর্ঘমেয়াদী নির্ভরযোগ্যতাকে অগ্রাধিকার দিয়ে থাকি।  রেনোফ্লুথ্রিন মশাবাহিত রোগগুলিকে দমন করতে সাহায্য করবে।   রেনোফ্লুথ্রিন ম্যালেরিয়া এবং ডেঙ্গুর জন্য দায়ী সাধারণ মশার প্রজাতিকে লক্ষ্য করে ব্রড-স্পেকট্রাম কার্যকারিতা প্রদান করে।  এর তাৎক্ষণিক নক-ডাউন প্রভাব এবং অবশিষ্ট সুরক্ষা এটিকে মশার জনসংখ্যা কমাতে সাহায্য করে এবং ফলস্বরূপ, এই রোগগুলির সংক্রমণ কমাতে একটি শক্তিশালী হাতিয়ার করে তোলে।’ সঙ্গে এও জানান,  যে কোনও পরিবার মশার হাত থেকে রক্ষা করার জন্য তাদের বেশি পছন্দ হিসাবে লিকুইড ভেপোরাইজার সরবরাহকারীকে অগ্রাধিকার দেয়। প্রতিক্রিয়া হিসেবে, জিসিপিএল গুডনাইট ফ্ল্যাশ লিকুইড ভেপোরাইজারে দারুন মলিকিউল রেনোফ্লুথ্রিন প্রবর্তন করছে। নতুন লিকুইড ভেপোরাইজার ২গুণ দ্রুত মশা তাড়িয়ে দেবে এবং বন্ধ থাকার পরেও ২ ঘন্টা কাজ করবে। পাশাপাশি সুধীর সীতাপতি আরও যোগ করেন, ‘জিসিপিএল মাঝারি মেয়াদে এই পেটেন্ট রেনোফ্লুথ্রিন মলিকিউল ব্যবহার করার জন্য এক্সক্লুসিভ ভাবে পাবে। এটি গুডনাইট ফ্ল্যাশ লিকুইড ভেপোরাইজার ফর্মুলেশনকে বাজারে উপলব্ধ অন্য যে কোনও ফর্মুলেশনের চেয়ে ২ গুণ বেশি কার্যকর করে তোলে। যদিও রেনোফ্লুথ্রিন আপাতত ভারতে থাকবে, আমরা যেখানে কাজ করি সেখানে আন্তর্জাতিক বাজারে এই মলিকিউলের জন্য প্রচুর সম্ভাবনার পূর্বাভাস দিয়েছি।’

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, গুডনাইট ফ্ল্যাশ সম্পূর্ণ প্যাকের (রিফিল + ভেপোরাইজার মেশিন) মূল্য প্রায় ১০০ টাকার, প্রতিটিতে মাত্র ৮৫ টাকায় রিফিল পাওয়া যায়, যা সারাদেশে ছোট শহর, শহর এবং গ্রামীণ এলাকায় মিলবে বলেই জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 6 =