Godrej Interio-এর ‘HomeScapes’ স্টাডি জেনারেশন X-এর কাজের নীতিকে তুলে ধরছে

ভারতের আজকের দ্রুত পরিবর্তিত ল্যান্ডস্কেপে, লোকেরা কীভাবে তাদের বাড়ির সাথে যোগাযোগ করে তার একটি উল্লেখযোগ্য পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে। আর এই পরিবর্তন ঠিক কেমন তা গোদরেজ ইন্টারিও দ্বারা পরিচালিত ‘হোমস্কেপস’ সমীক্ষা দ্বারা প্রকাশিত হয়েছে। এই গবেষণাটিতে তুলে ধরা হয়েছে কীভাবে ব্যক্তিরা বাড়ির সাজসজ্জার পছন্দের মাধ্যমে তাদের ব্যক্তিত্ব এবং মূল্যবোধ প্রকাশ করে তার উপর আলোকপাত করে বা বাড়ি এবং ব্যক্তিগত সংযোগের উপর জোর দেয়। উত্তরদাতাদের ৪৬ শতাংশ সহকর্মী, পরিবার এবং বন্ধুদের সাথে জড়িত থাকার জন্য তাদের বাড়িটিকে একটি সামাজিক স্থান হিসাবে তুলে ধরেছেন।

এই প্রসঙ্গে বলে রাখা ভাল, জেন-এক্স দ্রুত প্রযুক্তিগত পরিবর্তন এবং অর্থনৈতিক পরিবর্তন দ্বারা প্রভাবিত, পেশাদার সাফল্যের জন্য পরিচিতি পাচ্ছে। কারণ প্রায়শই দীর্ঘ সময় তাঁরা কাজ করেন। এখানে হোমস্কেপস  সমীক্ষা প্রকাশ করে যে প্রতি তিনজন জেন-এক্স উত্তরদাতাদের মধ্যে দুইজনের বেশি যা ৬৯ শতাংশ বলে জানা যাচ্ছে তাঁরা  অতিথিদের বিনোদন দেওয়ার সময় তাদের কর্মজীবনের কৃতিত্ব নিয়ে আলোচনা করার জন্য গর্বিত থাকে। এর পাশাপাশি তাদের নিজস্ব ভাবমূর্তি এবং সামাজিক মিথোস্ক্রিয়ায় পেশাদার কৃতিত্বের তাৎপর্যের উপর জোর দেয়। উপরন্তু, জেনারেল এক্স অন্যান্য প্রজন্মের তুলনায় তাদের বাড়িতে সহকর্মীদের সঙ্গে  যুক্ত থাকারা ক্ষেত্রে বেশি ঝুঁকছেন এমনটাও জানা যাচ্ছে।

এই প্রবণতা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে  স্বপ্নিল নাগারকার, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং বিজনেস হেড, গোদরেজ ইন্টারিও জানান, “‘হোমস্কেপস’ গবেষণাটি তাদের পরিবার এবং বাড়ির সাথে ব্যক্তিদের গভীর মানসিক বন্ধনকে তুলে ধরে। আমাদের এই অধ্যয়ন বাড়ির জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে প্রজন্মগত দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করে। সমীক্ষার তথ্যগুলি থেকে এটা বোঝা যাচ্ছে যে, জেন এক্সের কাজের নীতি, সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করার কথাই ধরা পড়ছে। এই কঠোর কর্ম সংস্কৃতির মধ্যে তীব্র প্রতিযোগিতা এবং দ্রুত পরিবর্তনের মধ্যে উন্নতির জন্য প্রয়োজনীয় স্থিতিস্থাপকতাকে অগ্রাধিকার দেয়। আর সেই কারণে Godrej Interio-তে, আমরা এমন আসবাবপত্র তৈরি করে গর্ব করি যা নান্দনিকতাকে অতিক্রম করে, প্রজন্মের পর প্রজন্ম ধরে আধুনিক জীবনধারাকে উন্নত করার জন্য তৈরি করা বৈশিষ্ট্যগুলি অফার করে। কারণ, আমাদের আসবাবপত্র নির্বিঘ্নে সমসাময়িক বাড়িতে একত্রিত হয়, কার্যকারিতার সাথে মিশ্রিত এক শৈলীর রূপ দিচ্ছে।”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =