যাদবপুরে রাজ্যপাল, ঘোষণা ১০ অগাস্ট অ্যান্টি ভায়োলেন্স ডে পালনের

স্বপ্নদীপ কুন্ডুর মৃত্যুকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল থেকে উত্তাল হয়ে  উঠেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ক্যাম্পাস। স্বপ্নদীপের এই অস্বাভাবিক মৃত্যুকে ঘিরে উঠেছে ব়্যাগিংয়ের অভিযোগ। ইতিমধ্যেই অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করছে পুলিশ। এদিকে সঠিক তদন্তের দাবিতে এদিন সকাল থেকেই দফায় দফায় অরবিন্দ ভবনের সামনে বিক্ষোভ দেখায়  একাধিক ছাত্র সংগঠন।
এমনই এক উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই সন্ধ্যাবেলা ক্যাম্পাসে আসেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজ্যপাল ক্যাম্পাসে ঢুকতেই পড়ুয়াদের স্লোগানের তীব্রতা আরও বাড়তে থাকে। সকলের মুখেই তখন ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। একইসঙ্গে ওঠে ব়্য়াগিংমুক্ত ক্য়াম্পাসের দাবি। রাজ্যপালকে ঘিরে ধরে চলতে থাকে বিক্ষোভ। এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের কর্তাদের সঙ্গে ঘটনা নিয়ে কথাও বলেন বোস। যে হস্টেলে এই দুর্ঘটনা ঘটে সেখানও যান তিনি। যেখানে স্বপ্ননীলের দেহ পড়েছিল সেই জায়গাটিও দেখেন। ওই জায়গায় দাড়িয়ে পুষ্পস্তবক দিয়ে স্বপ্নদীপকে শেষ শ্রদ্ধাও জানাতে দেখা যায় রাজ্যপালকে। সেখানেই সাংবাদিকের মুখোমুখি হয়ে রাজ্যপাল স্পষ্ট বলেন, হিংসা বর্জিত বাংলার পাশাপাশি হিংসা বর্জিত বিশ্ববিদ্যালয়ও চান তিনি। সূত্রের খবর, সে কারণেই আজকের দিনটিকে ক্যাম্পাসে অ্যান্টি-ভায়োলেন্স ডে হিসাবে পালন করার ঘোষণা করেন তিনি।
শুধু তাই নয়,কী ভাবে স্বপ্নদীপের মৃত্যু হয়েছে তা জানার জন্য তাঁর বাবার সঙ্গেও কথা বলেন। ঘটনায় বিশ্ববিদ্যালয়ের তরফে যে কমিটি তৈরি করা হয়েছে তার সদস্যদের সঙ্গেও কথা বলেন তিনি। কথা বলেন পুলিশ-প্রশাসনের সঙ্গেও। কথা বলেন স্বপ্নদীপের সহপাঠীদের সঙ্গে। এই ঘটনায় তদন্ত চলায় তদন্ত প্রক্রিয়া নিয়ে কোনও মন্তব্য করেননি তিনি। তবে তিনি স্পষ্ট ভাষায় জানিয়ে দেন,বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটির সঙ্গে মিনিটে মিনিটে যোগাযোগ রাখবে রাজভবন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + fifteen =