শেষ মুহূর্তে আমেরিকা সফর বাতিল রাজ্য়পালের

শেষ মুহূর্তে আমেরিকা সফর বাতিল করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন মহাসচিব বান কি মুনের নেতৃত্বাধীন কমিটির আমন্ত্রণেই তাঁর বিদেশ সফরে যাওয়ার কথা ছিল। সোমবার রাতের বিমানেই আমেরিকা যাওয়ার কথা ছিল তাঁর। সোমবার বিকেলেই রাজভবনের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হল সে কথা। এক সপ্তাহের জন্য় আমেরিকা যাওয়ার কথা ছিল তাঁর। যোগ দেওয়ার কথা ছিল আন্তর্জাতিক সাহিত্য-সংস্কৃতি উৎসবে। তবে তিনি নিজেই সফর বাতিল করার সিদ্ধান্ত নেন।

২৯ সেপ্টেম্বর থেকে ওয়াশিংটনে ওই সংস্কৃতি উৎসব শুরু হওয়ার কথা। ভারতের সংস্কৃতির প্রাণকেন্দ্র কলকাতার প্রতিনিধি হিসেবে সেই উৎসবে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন রাজ্যপাল বোস। এই সফরের ক্ষেত্রে সব খরচ দেওয়ার কথা জানিয়েছিল সংশ্লিষ্ট আয়োজক কমিটি। কিন্তু রাজ্যপাল সেই আমেরিকার সেই আতিথেয়তা নিতে অস্বীকার করেন। প্রোটোকল অনুযায়ীও সেটা নেওয়া যায় না বলে জানানো হয়েছে রাজভবনের তরফে। সে ক্ষেত্রে এই সফরে যেতে হলে খরচ হত রাজ্যের কোষাগার থেকে।

রাজ্যপাল মনে করেছেন, রাজ্যের যা আর্থিক পরিস্থিতি, তাতে এই খরচ করা ঠিক হবে না। এছাড়া ডেঙ্গি নিয়ে উদ্বেগের মধ্যে রাজ্য ছেড়ে রাজ্যপাল যেতে চাননি বলেও উল্লেখ করা হয়েছে রাজভবনে দেওয়া বিবৃতিতে।

এদিকে এই সফরেই আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে সমন্বয় সাধন নিয়ে একটি বৈঠক হওয়ার কথা ছিল তাঁর। সেই সমন্বয়ে বাংলার ছাত্রছাত্রীরা উপকৃত হতে পারতেন বলে দাবি রাজ্যপালের। আচার্য হিসেবে সেই বৈঠক করবেন তিনি। আমেরিকা না গেলেও অনলাইনে সেই বৈঠক হবে বলে জানা গিয়েছে। মূলত খরচ কমানোর জন্যেই রাজ্যপালের এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে রাজভবনের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − twelve =