গুজরাত এটিএস-এর জালে চার আইসিস জঙ্গি

অলোকেশ ভট্টাচার্য

 

সোমবার দুপুরে চার আইসিস জঙ্গিকে গ্রেফতার করল গুজরাত সন্ত্রাস দমন শাখা তথা গুজরাত অ্যান্ট টেররিস্ট স্কোয়াড। গুজরাত এটিএস-এর তরফ থেকে জানানো হয়েছে, ওই চারজনই শ্রীলঙ্কার নাগরিক। প্রত্যেকেই জঙ্গি-গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইসিস-এর এর সদস্য। এদিকে সূত্রে খবর, দেশে বড় ধরনের কোনও সন্ত্রাসবাদী হামলা চালানোর ছক কষে শ্রীলঙ্কা থেকে পাঠানো হয়েছিল এই চার আইসিস জঙ্গিকে। প্রথমে শ্রীলঙ্কা থেকে চেন্নাই হয়ে আহমেদাবাদ পৌঁছায় তারা। আহমেদাবাদ থেকে টার্গেট লোকেশনে পৌঁছনোর আগেই গুজরাত এটিএস-এর হাতে ধরা পড়ে এই চার সন্ত্রাসবাদী। জানা গিয়েছে ওই চার সন্ত্রাসবাদীর মাধ্যমে আলাদাভাবে অস্ত্রও সরবরাহও করা হচ্ছিল। এদিকে  তাদের  ফোন থেকে এনক্রিপ্ট করা চ্য়াটও উদ্ধার করেছে এটিএস। আর সেখান থেকেই জানতে পারা যাচ্ছে, আহমেদাবাদ বিমানবন্দরে ইসলামিক জঙ্গি সংগঠনের মাথাদের সংকেতের অপেক্ষা করছিল। তবে তাদের কাছে অস্ত্র পৌঁছনোর আগে তাদের সকলকে গ্রেফতার করে এটিএস।

উল্লেখ্য, ২১ মে আহমেদাবাদে আইপিএলের প্রথম কোয়ালিফায়ার (কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দরাবাদ) রয়েছে। বুধবার এলিমিনেটরের ম্যাচও (রাজস্থান রয়্যালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) হবে আহমেদাবাদে। তারপর আগামী ৪ জুন লোকসভা নির্বাচনের ভোটগণনা হবে। সেই পরিস্থিতিতে আমদাবাদে চার আইসিস জঙ্গি ধরা পড়ায় উদ্বেগ তৈরি হয়েছে।

এদিকে এর আগে ৬ মে আহমেদাবাদের ৩৬টি স্কুলে বোমা মারার উড়ো ই-মেল আসে। তবে তদন্তে কোনও স্কুলেই আপত্তিকর কিছু পাওয়া যায়নি। এই ক্ষেত্রে আহমেদাবাদ ক্রাইম ব্রাঞ্চের তরফ থেকে জানানো হয়, পাকিস্তান থেকে হুমকি ইমেল পাঠানো হয়েছিল।

প্রসঙ্গত, এর আগে এপ্রিল মাসে গুজরাত এটিএস ও নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো গুজরাত উপকূলীয় অঞ্চলে ১৪ জন পাকিস্তানি নাগরিককে গ্রেফতার করে। তাদের থেকে ৬০২ কোটি টাকার নিষিদ্ধ মাদকদ্রব্যও উদ্ধার হয়। এই প্রসঙ্গে একটা কথা বলতেই হয়, এই জাতীয় হামলায় জঙ্গি সংগঠনের বড়সড় চক্র হাজির থাকার প্রয়োজন হয় না। দু’চার জন অনুগামী ইন্টারনেটের মাধ্যমে জঙ্গি নেতাদের সঙ্গে যোগাযোগ রেখে হামলা চালায়। ফলে মূল সংগঠনের সঙ্গে lতাদের যোগ খুঁজে বের করা কঠিন হয়ে দাঁড়ায়। গোয়েন্দাদের মতে, সিরিয়া-ইরাকে ধাক্কা খাওয়ার পরে এই ধরনের হামলা আরও বাড়াতে চাইছে আইএস। প্রসঙ্গত মার্চ মাসে, ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদলে যোগ দিতে যাওয়ার আগেই অসমের গুয়াহাটি থেকে গ্রেফতার করা হল আইআইটির এক পড়ুয়াকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + one =