ফুটপাথে এক -তৃতীয়াংশে বসতে হবে হকারদের, নয়াবর্ষে কলকাতা পুরসভার পদক্ষেপ

এবার হকারদের নিয়ে বড় পদক্ষেপ কলকাতা পুরসভার। বড়বাজার, শিয়ালদহ, বৌবাজার, মৌলালির মতো ব্যস্ত এলাকায় ফুটপাথে এক লাইনে হকারদের বসানোর পরিকল্পনা করছে কলকাতা পুরসভা। সূত্রে খবর, হাইকোর্টের নির্দেশে শহরে হকার নিয়ন্ত্রণের জন্য গঠিত টাউন ভেন্ডিং কমিটির বৈঠকে এনিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আর এই প্রসঙ্গেই পুরসভার তরফ থেকে এ খবরও মিলছে যে, নতুন বছরের গোড়ায় এই কাজে যৌথভাবে হাত দিতে চলেছে কলকাতা পুরসভা, টাউন ভেন্ডিং কমিটি এবং কলকাতা পুলিশ। পুরসভা সূত্রের খবর, গ্র্যান্ড হোটেলের গাড়ি বারান্দার নীচের ফুটপাথের মতো এই সব ব্যস্ত এলাকায় ফুটপাথের এক তৃতীয়াংশ অংশে কেটে দেওয়া হবে লক্ষ্মণরেখা। ফুটপাথের বাকি অংশ ফাঁকা থাকবে পথচারীদের যাতায়াতের জন্য। সারা শহরের ফুটপাথেই হকারদের জন্য এই নিয়ম চালু করতে চাইছে প্রশাসন।

শুধু তাই নয়, এদিকে এ খবরও মিলছে যে শহরের ব্যস্ত এলাকার ফুটপাথে হকারদের দৌরাত্ম্য এবং জুলুমবাজি নিয়ে রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিকদের কাছেও পৌঁছেছে বিস্তর অভিযোগ।কলকাতা পুরসভার প্রায় প্রতিটি মাসিক অধিবেশনে বড়বাজার এলাকার দুই বিজেপি কাউন্সিলার মীনাদেবী পুরোহিত ও বিজয় ওঝাকে ওই এলাকার হকারদের দাপট নিয়ে সরব হতে দেখা যায়। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সচিবালয় থেকেও হকারদের দৌরাত্ম্য নিয়ে সতর্ক করা হয় কলকাতা পুরসভা, টাউন ভেন্ডিং কমিটি এবং পুলিশকে।

এরপরই এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, খুব শীঘ্রই বড়বাজার, শিয়ালদহ, মৌলালি, বৌবাজার এলাকার হকারদের নিয়ে সমীক্ষা করা হবে। এই সব এলাকায় মোট কত হকার রয়েছেন, তা খতিয়ে দেখে রিপোর্ট অনুসারে ব্যবস্থা নেওয়া হবে। টাউন ভেন্ডিং কমিটির সদস্য শক্তি মণ্ডল বলেন, ‘আমাদের পরিকল্পনা হচ্ছে শহরের ফুটপাথে এক লাইনে হকারদের বসার ব্যবস্থা করা। ফুটপাথ দিয়ে পথচারীদের স্বাচ্ছন্দ্যে চলাফেরা নিশ্চিত ব্যবস্থা করা। যতই সমস্যা হোক এই পরিকল্পনাকে আমাদের বাস্তবায়িত করতেই হবে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − three =