সোমবার হাইকোর্টে পঞ্চায়েত নির্বাচন নিয়ে ৭৩টি মামলার শুনানি

পঞ্চায়েত ভোট সংক্রান্ত বিষয়ে মামলার পাহাড় নিয়ে একাধিকবার অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে কলকাতা হাইকোর্ট। কারণ, দিন দিন পঞ্চায়েত সংক্রান্ত মামলার সংখ্যা মোটেও কমেনি, উল্টে বেড়েই চলেছে। এদিকে এমনই এক প্রেক্ষিতে হাইকোর্টের সোমবারের শুনানির তালিকা রয়েছে কমপক্ষে ৭৩টি পঞ্চায়েত ভোট সংক্রান্ত মামলা। এর মধ্যে আবার রয়েছে অনেক জনস্বার্থ মামলাও। তালিকার বাইরেও কয়েকটি মামলা শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পঞ্চায়েত নির্বাচন মামলার সংখ্যা সম্পর্কে আইনজীবীদের একাংশের ধারণা, পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা থেকে এতদিন পর্যন্ত মামলার সংখ্যা অনায়াসে শতাধিক পার করে দিয়েছে। তবে একদিনে পঞ্চায়েতের ৭৩টি মামলা শুনানির তালিকায় রয়েছে এর আগে দেখা যায়নি। ছুটির দিন বাদ দিয়ে উচ্চ আদালতের প্রতি দিন মামলার তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকা থেকেই নির্ধারিত হয় কোন মামলা কখন শুনানি হতে পারে। হাইকোর্টের সোমবারের তালিকা বলছে, পঞ্চায়েত ভোটের অন্তত ৭৩টি মামলা শুনানির তালিকায় রয়েছে। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের যৌথ বেঞ্চে রয়েছে প্রায় ২৬টি জনস্বার্থ মামলা। সকাল সাড়ে ১০টা থেকে প্রধান বিচারপতির এজলাসে এই মামলাগুলির শুনানি শুরু হওয়ার কথা।

ফলে রাজ্যের পঞ্চায়েত ভোটের প্রেক্ষিতে সোমবার একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন কাটতে চলেছে হাইকোর্টে। শুরুতেই রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ কয়েক জনের করা পঞ্চায়েত ভোটে হিংসা, অশান্তি, কারচুপির অভিযোগ সংক্রান্ত মামলাগুলির শুনানি রয়েছে। গত শুনানিতে এই মামলাতেই হাইকোর্ট জানিয়েছিল, আদালতের নির্দেশের উপরেই জয়ী প্রার্থীদের ভবিষ্যৎ নির্ভর করবে। সেই মতো রাজ্য নির্বাচন কমিশন জয়ীদের উদ্দেশে বিজ্ঞপ্তিও জারি করে। সোমবার পঞ্চায়েত ভোটে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের মামলাটিরও শুনানি রয়েছে। এই মামলাটি করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। এ ছাড়া ভোটের শংসাপত্র দেওয়া হয়নি, এমন সব অভিযোগের একাধিক মামলার শুনানিও রয়েছে। ওই দিন শুনানির তালিকায় রয়েছে রাজ্যে আরও এক মাস কেন্দ্রীয় বাহিনী রাখার আবেদনও।

প্রধান বিচারপতির এজলাস ছাড়া বিচারপতি অমৃতা সিংহের একক বেঞ্চে প্রায় ২৮টি মামলা রয়েছে। এর মধ্যে গণনাকেন্দ্রের বাইরে ব্যালট পেপার উদ্ধার হওয়া, ভুয়ো ব্যালট, ভোট বাতিল, ছাপ্পা ভোট, জয়ী প্রার্থী কে, তা নিয়ে বিতর্ক, ভোটের শংসাপত্র-সহ মামলাগুলি শুনানির তালিকায় রয়েছে। এ ছাড়া বিচারপতি সিংহের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে তিনটি মামলার শুনানি রয়েছে। ওই মামলাগুলি বিচার করতে পারেন বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের যৌথ বেঞ্চ। সোমবার শুনানির তালিকায় প্রায় ১৬টি মামলা রয়েছে বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে। এখানে ভোট পরবর্তী হিংসা, বিরোধীদের উপর অত্যাচার, বিরোধী প্রার্থীদের প্রতি পুলিশের অতিসক্রিয়তার অভিযোগ, নিরাপত্তার আবেদনগুলির শুনানির জন্য রয়েছে। হাইকোর্টের আরও কয়েকটি বেঞ্চের শুনানির তালিকায় রয়েছে পঞ্চায়েত সংক্রান্ত মামলা। আর এই মামলাগুলির ওপর নির্ভর করছে সদ্য হয়ে যাওয়া পঞ্চায়েত ভোটের ভবিষ্যতও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 9 =