শনি পর্যন্ত তাপপ্রবাহের ইঙ্গিত, রবিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

বুধবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় উষ্ণ ও অস্বস্তিকর আবহাওয়া সকাল থেকেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আপাতত তাপপ্রবাহ চলতে থাকবে দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে। একাধিক জেলায় তাপপ্রবাহ চলবে আগামী সপ্তাহ জুড়ে। আর্দ্রতাকে দোসর করে জানান দেবে এক অস্বস্তিকর আবহাওয়ার। ৫ এপ্রিল শুক্রবার তাপপ্রবাহের সম্ভাবনা। কলকাতার সঙ্গে দুই ২৪ পরগনায় তাপপ্রবাহ চলবে। ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে কলকাতার তাপমাত্রা। তবে এরই মধ্যে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। রবিবার গোটা রাজ্যেই থাকছে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা। রবিবার দুপুরের পর হতে পারে স্বস্তির বৃষ্টি। আগামী সপ্তাহের শুরুতেই কমতে পারে গরম।

আলিপুর আবহাওযা দফতরের তরফ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি এবং বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৩০ শতাংশ।

এদিকে পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের কথা শোনাল আবহাওয়া দফতর। আলিপুর আবহওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়াতে। এরপর শুক্রবার আরও বেশ কিছু জেলায় চলবে তাপপ্রবাহ। যার মধ্যে রয়েছে দুই বর্ধমান, দুই মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বীরভূমে। শনিবার দুই বর্ধমান, দুই মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম ও কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে তাপপ্রবাহ চলবে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। আবহাওয়া দফতর সূত্রে খবর, মেদিনীপুরে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। একই ছবি বাঁকুড়া, পুরুলিয়ার ক্ষেত্রেও। মোটের উপর পশ্চিমের সব জেলাতেই হু হু করে চড়ছে তাপমাত্রা। ইতিমধ্যেই বাঁকুড়ায় তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস।  প্রবল তাপপ্রবাহে পুড়ছে বাঁকুড়া। গত তিনদিন ধরে জেলার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে। আর এই তাপপ্রবাহ চলার মূল কারণ হিসেবে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম থেকে আগত উষ্ণ বাতাস এ রাজ্যে প্রবেশ করছে।

তবে উত্তরবঙ্গে প্রত্যেক দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া হতে পারে। কারণ বাংলাদেশের পশ্চিমে একটা নিম্নচাপ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =