শুক্রবার থেকে ফের তাপপ্রবাহের স্পেল বিভিন্ন রাজ্যে

১৭ মে শুক্রবার থেকে তাপপ্রবাহের একটি স্পেল আসতে পারে দেশের বিভিন্ন রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ফের শুষ্ক আবহাওয়া আর শুকনো গরমের দাপট বাড়বে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে উপরের দিকে জেলায়। দক্ষিণবঙ্গে ফের শুষ্ক আবহাওয়ার শুরু। আগামী পাঁচ দিনে পারদ শুধুই উপরে উঠবে। তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। সপ্তাহের শেষে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস  পেরোতে পারে বেশ কিছু জেলাতে। আগামী পাঁচ দিনে দক্ষিণবঙ্গে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা। শনিবারের মধ্যে কলকাতার তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং বাঁকুড়া পুরুলিয়া-সহ পশ্চিমের জেলার তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাবে।

এরই পাশাপাশি কলকাতার আবহাওয়া সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সকাল থেকেই গরম ও অস্বস্তি বাড়বে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচে থাকলেও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে থাকবে। বেলা বাড়লে সূর্যের চড়া তাপ গরম কষ্ট দেবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা খুব কম। নেই বললেই চলে। কাল থেকে শুষ্ক ও গরম আবহাওয়া বাড়াবে অস্বস্তি।

এরই পাশাপাশি উত্তরবঙ্গের আবহাওয়া  সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকে শুধুমাত্র পার্বত্য এলাকায় বৃষ্টি হতে পারে দার্জিলিং-এ হালকা বৃষ্টি ছাড়া বাকি জেলায় বৃষ্টির পরিমাণ কমবে এবং শুকনো আবহাওয়া শুরু হবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা ক্রমশ বাড়বে। চার থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে, উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতে।

এই তাপপ্রবাহের জেরে তাপমাত্রা অনেকটাই বাড়বে বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি পঞ্জাব এবং মধ্যপ্রদেশে। সৌরাষ্ট্র ও কচ্ছে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে পশ্চিম রাজস্থান ও গুজরাতের কিছু অংশে।

পাশাপাশি এও জানানো হয়েছে, ঘূর্ণাবর্ত রয়েছে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, অসম এবং কর্নাটকে। পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে অসম পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখা কর্ণাটক থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত বিস্তৃত। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে শুক্রবার ১৭ই মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − 12 =